রবিবার, ২৬ অক্টোবর, ২০১৪ ০০:০০ টা
রাজধানীতে বিজিবি মোতায়েন

সম্মিলিত ইসলামী দলগুলোর হরতাল আজ

আজ সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করবে সম্মিলিত ইসলামী দলগুলো। পবিত্র হজ, মহানবী (সা.) ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তির অপরাধে আবদুল লতিফ সিদ্দিকীকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেফতার ও সর্বোচ্চ শাস্তির দাবিতে এ হরতালের ডাক দিয়েছে দলগুলো। এ হরতালের প্রতি নৈতিক সমর্থন দিয়েছে জামায়াতে ইসলামী, শওকত হোসেন নিলুর নেতৃত্বাধীন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ), বাংলাদেশ মুসলিম যুব সংঘ ও বাংলাদেশ ছাত্র শক্তি। এদিকে হরতাল প্রত্যাখ্যান করেছে ঢাকা সড়ক পরিবহন সমিতি। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আজকের হরতাল প্রত্যাহারের জন্য আগেই সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছিল। অ্যাম্বুলেন্স, ওষুধের দোকান, লাশবাহী গাড়ি, ফায়ার সার্ভিস ইত্যাদি হরতালের আওতামুক্ত থাকবে।
এদিকে হরতাল নিয়ে যে কোনো অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে গতকাল বিকাল থেকেই রাজধানীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।
আজকের হরতালের সমর্থনে গতকাল রাজধানীর বিভিন্ন থানায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সম্মিলিত ইসলামী দলগুলো। সংগঠনের সদস্যসচিব মাওলানা জাফরুল্লাহ খানের নেতৃত্বে লালবাগে একটি মিছিল বের হয়। এ সময় তিনি ইমানি দাবিতে আজকের হরতালে সরকার, প্রশাসন ও বিরোধী দলসহ সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।
সম্মিলিত ইসলামী দলের নেতা ড. খলিলুর রহমান মাদানী বলেন, রাজধানীর সব থানায় হরতালের সমর্থনে পিকেটিং করা হবে। আজকের হরতালে গাড়ি না চালানোর জন্য পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের ফোনে আহ্বান জানানো হয়েছে।
গাড়ি চালানোর ঘোষণা : আজকের হরতাল প্রত্যাখ্যান করেছে ঢাকা সড়ক পরিবহন সমিতি। গতকাল এক বিবৃতিতে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, লতিফ সিদ্দিকী ইস্যুতে হরতাল ডাকার কোনো যৌক্তিকতা নেই। কারণ এ ব্যাপারে সরকার ও আওয়ামী লীগ যথাযথ ব্যবস্থা নিয়েছে। তিনি বলেন, হরতালে ঢাকা ও আশপাশের জেলাগুলোয় বাস-মিনিবাস চলাচল করবে।
এনডিএফের সমর্থন : ইসলামী দলগুলোর হরতাল কর্মসূচির প্রতি নৈতিক সমর্থন দিয়েছে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)। শুক্রবার সকালে জোটের কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সভায় এ সমর্থনের কথা জানানো হয়। ফ্রন্টের চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলুর সভাপতিত্বে সভায় শরিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর