বুধবার, ২২ জুন, ২০১৬ ০০:০০ টা

সেই চিরকুট ঘিরেই তদন্ত

গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার দাবি পুলিশের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সেই চিরকুট ঘিরেই তদন্ত

এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে জেএমবি সদস্য বুলবুল আহমেদ সরকার ওরফে ফুয়াদ ওরফে আপেল। পাঁচ দিনের রিমান্ডে ফুয়াদ জঙ্গিবিরোধী অভিযানে অংশ নেওয়া পুলিশ সদস্যদের হত্যার আহ্বানে দেওয়া চিরকুটসহ বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তার দেওয়া তথ্যগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। 

পিবিআই চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার বশির আহম্মেদ বলেন, ফুয়াদের কাছ থেকে কিছু তথ্য পাওয়া গেছে। এসব তথ্য সিএমপি কমিশনারকে জানানো হয়েছে। তদন্তের স্বার্থে এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না। নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বলেন, জেএমবি সদস্য ফুয়াদের কাছ থেকে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। তথ্যগুলো তদন্ত কর্মকর্তাদের দেওয়া হয়েছে।

জানা যায়,          গত বছর ৫ অক্টোবর নগরীর খোয়াজনগর এলাকায় অভিযান চালিয়ে ফুয়াদসহ পাঁচ জেএমবি সদস্যকে গ্রেফতার করেছিল এসপি বাবুল আক্তারের নেতৃত্বে গোয়েন্দা দল। এদের মধ্যে জেএমবির চট্টগ্রাম অঞ্চলের সামরিক প্রধান মো. জাবেদ ওরফে জায়েদকে নিয়ে আরেকটি অভিযানে গেলে গ্রেনেড বিস্ফোরণে তার মৃত্যু হয়। ওই অভিযানে অংশ নেওয়া পুলিশ কর্মকর্তাদের হত্যার জন্য জেএমবি শীর্ষ নেতাদের একটি চিরকুট দেয় ফুয়াদ। গাইবান্ধার জেএমবি আস্তানা থেকে ফুয়াদের লেখা ওই চিরকুটটি উদ্ধার করে পুলিশ। সম্প্রতি এ বিষয়টি ফাঁস হয়ে গেলে তদন্ত নামে পিবিআই। এ বিষয়টি তদন্ত করতেই ফুয়াদকে রিমান্ডে নেয় পিবিআই। আইনশৃঙ্খলা বাহিনীর ধারণা, ফুয়াদের ওই চিরকুটের সঙ্গে মিতু হত্যাকাণ্ডের সম্পৃক্ততা রয়েছে। তাই চিরকুটের বিষয়টি তদন্ত করতে ফুয়াদকে একটি মামলায় গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পিবিআই।

এদিকে, ফুয়াদ ওরফে আপেলকে জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে পাঠানো হয়েছে। পাঁচ দিনের রিমান্ড শেষে গতকাল মহানগর হাকিম আবদুল কাদেরের আদালতে হাজির করা হলে আদালত ফুয়াদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। গত বছর ২৫ মে বাকলিয়া থানার কর্ণফুলী নদীর সৎসঙ্গ আশ্রম ঘাটে অজ্ঞাত একজনের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় ফুয়াদকে ১৪ জুন রিমান্ডে নেয় মামলার তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক মো. এহেতাশামুল ইসলাম। রিমান্ডে মিতু হত্যা মামলায় জিজ্ঞাসাবাদ করা হয় ফুয়াদকে। চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী জানান, রিমান্ড শেষে গতকাল তাকে আদালতে হাজির করা হলে বিচারক কারাগারে পাঠানোর আদেশ দেন। প্রসঙ্গত, ৫ জুন নগরীর জিইসির মোড়ে ছেলেকে স্কুল বাসে তুলে দিতে গিয়ে দুর্বৃত্তদের হাতে খুন এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। এ ঘটনায় বাবুল আক্তার বাদী হয়ে একটি হত্যা মামলা করেন।

সর্বশেষ খবর