শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৮

কর্মসূচি আসছে জাতীয় ঐক্যের

চেম্বারে নেতাদের সঙ্গে বৈঠক শেষে ড. কামাল

নিজস্ব প্রতিবেদক

কর্মসূচি আসছে জাতীয় ঐক্যের

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চেয়েছেন সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। জাতীয় ঐক্য প্রক্রিয়ার সভা শেষে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সংবিধানের মৌলিক চেতনার পরিপন্থী। এই আইনের ফলে মত প্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়বে। একইসঙ্গে আজকে (গতকাল) বিবিসি বাংলায় প্রকাশিত সাক্ষাৎকার প্রসঙ্গে তিনি বলেন, আমার বক্তব্য সঠিকভাবে তুলে ধরতে পারেনি বিবিসি। রাজধানীর মতিঝিলে নিজস্ব আইনি চেম্বারে গতকাল অনুষ্ঠিত জাতীয় ঐক্য প্রক্রিয়ার এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ঐক্য প্রক্রিয়ার সভায় সিদ্ধান্ত হয় যে, আজ বিকালে লিয়াজোঁ কমিটির সভায় কর্মসূচি চূড়ান্ত করা হবে।  সভায় উপস্থিত ছিলেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সিনিয়র সহসভাপতি তানিয়া রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্প ধারার পক্ষে ব্যারিস্টার ওমর ফারুক, নাগরিক ঐক্যের পক্ষে শহিদুল্লাহ কায়সার, ডা. জাহিদুর রহমান, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, মোস্তাক হোসেন প্রমুখ। অসুস্থতার কারণে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বৈঠকে অংশ নিতে পারেননি বলে জানানো হয়। আজকে (গতকাল) বিবিসি বাংলায় প্রকাশিত সাক্ষাৎকারে আপনি বলেছেন, এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব। এমন প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, আমার বক্তব্য সঠিকভাবে তুলে ধরতে পারেনি বিবিসি। টেলিফোনে ইন্টারভিউ নিয়েছে। হয়তো আমার বক্তব্য ঠিকভাবে বুঝতে পারেনি।

ড. কামাল হোসেন বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সংবিধান পরিপন্থী। সভ্য সমাজে এমন একটি আইন হতে পারে না। মত প্রকাশের স্বাধীনতা নাগরিকদের সাংবিধানিক অধিকার। এই আইনের মাধ্যমে তা কেড়ে নেওয়া হয়েছে। এর ফলে স্বাধীন সাংবাদিকতা হুমকির মুখে পড়বে। মত প্রকাশের স্বাধীনতা থাকবে না। তাই এই আইন বাতিল করতে হবে। তিনি জানান, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সভায় ঐক্যবদ্ধ কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। আগামীকাল (আজ) বিকালে লিয়াজোঁ কমিটির সভায় এসব কর্মসূচি চূড়ান্ত করা হবে। সভায় বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

বৈঠক সূত্র জানায়, জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে আগামী কাল ২৬ সেপ্টেম্বর ‘নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকারের অপরিহার্যতা’ শীর্ষক একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাদের পাশাপাশি বুদ্ধিজীবীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়াও ঢাকার বাইরে রাজশাহী, সিলেট, ময়মনসিংহ ও চাঁদপুর জেলায় পৃথক জনসভা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আপনার মন্তব্য