শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩১ মে, ২০১৯ ২৩:৫২

জুমাতুল বিদায় মুসল্লির ঢল

শবেকদর আজ

নিজস্ব প্রতিবেদক

শবেকদর আজ

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গতকাল সারা দেশের মসজিদে মসজিদে জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবারে মসজিদগুলোতে ছিল মুসল্লির উপচে পড়া ভিড়। মসজিদের বাইরেও নামাজের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। জুমার নামাজ শেষে বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি কামনা করে মুনাজাত করা হয়। আজ শনিবার দিবাগত রাতে সারা দেশে ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে  

পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর পালিত হবে। এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বাদ জোহর ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। পবিত্র শবেকদর উপলক্ষে কাল রবিবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। দেশের সব মসজিদেই গতকাল জুমাতুল বিদা’য় মুসল্লিদের উপচেপড়া ভিড় দেখা গেছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ছিল মুসল্লিদের ঢল। জুমার নামাজের অনেক আগে থেকেই মুসল্লিরা আসতে থাকেন মসজিদে। অল্প সময়ের মধ্যেই বায়তুল মোকাররমের প্রতিটি তলা মুসল্লিতে পরিপূর্ণ হয়ে যায়। মুসল্লিরা মসজিদের প্লাজা ও সিঁড়িতেও নামাজ নামাজ আদায় করেন। বায়তুল মোকাররম মসজিদের সামনে রাস্তাগুলোতেও জায়নামাজ বিছিয়ে জুমাতুল বিদার নামাজে অংশ নেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

নামাজের আগে খুৎবায় রোজা পালনের গুরুত্ব তুলে ধরা হয়। মুসল্লিদের উদ্দেশে বয়ানে বলা হয়, মুত্তাকি হওয়ার অন্যতম উপায় রোজা পালন করা। সত্যবাদিতা, তাকওয়াসহ সব গুণাবলি অর্জন করতে তাকওয়ার গুরুত্ব অপরিসীম। খুতবায় বলা হয়, একজন মুত্তাকি কখনো ভুল পথে পরিচালিত হতে পারে না। তারা কেউ কাউকে কষ্ট  দেবে না, কাউকে অমর্যাদা করবে না, বড়দের সম্মান করবে এবং ছোটদের ¯েœহ করবে। এভাবে জীবনযাপনের ফলে জীবনের সব ক্ষেত্রে শান্তি ও পরকালে মুক্তি মিলবে। ঈদের নামাজের আগেই ফিতরা আদায়ের তাগিদ দেওয়া হয় খুতবায়। জুমার নামাজ শেষে মসজিদে মসজিদে দেশ ও জাতির কল্যাণ এবং বিশ্ব মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

চট্টগ্রাম থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, যথাযথ ধর্মীয় মর্যাদায় বন্দর নগরীতে জুমাতুল বিদা পালিত হয়েছে। জুমাতুল বিদা উপলক্ষে জুমার আগে থেকেই ভিড় করতে থাকে মুসল্লিরা। জুমাতুল বিদা’য় জমিয়াতুল ফালাহ, আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, কদম মোবারক জামে মসজিদসহ নগরীর বিভিন্ন মসজিদে বিপুল সংখ্যক মুসল্লি উপস্থিত হন। এ সময় মসজিদের ভিতর কানায় কানায় পরিপূর্ণ হয়ে যাওয়ায় অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন। মসজিদে মসজিদে জুমাতুল বিদা’র তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়। জুমা শেষে দেশ ও জাতির কল্যাণে করা হয় বিশেষ মোনাজাত।

ধর্মপ্রাণ মুসলমানের কাছে শবেকদরের রাত হাজার রাতের চেয়ে পুণ্যময়। অত্যন্ত বরকতময় ও পুণ্যময় এ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগি করবেন। পবিত্র রমজান মাসে লাইলাতুল কদরে পবিত্র আল কোরআন নাজিল হয়েছিল। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা ২৬ রমজান দিবাগত রাতে মসজিদসহ বাসাবাড়িতে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। এ রাতে মুসলমানরা নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত করবেন। এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, ধর্মীয় বয়ান ও আখেরি মোনাজাতের আয়োজন করা হবে। শনিবার বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ‘পবিত্র লাইলাতুল কদরের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। ওয়াজ করবেন মিরপুর বায়তুল মামুর জামে মসজিদের খতিব ড. মুফতি আবদুল মুকিত আযহারী। পবিত্র শবেকদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। এ ছাড়া সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হবে।

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর