শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
খালেদা জিয়ার মুক্তি দাবি

বিএনপির মানববন্ধনে পুলিশি বাধা, নতুন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে গতকাল সারা দেশে জেলা পর্যায়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিএনপি। কয়েকটি জেলায় পুলিশি বাধায় পন্ড  হয়ে যায় কর্মসূচি। ধাওয়া-পাল্টা ধাওয়াও চলে। নীলফামারীতে সড়কে দাঁড়াতেই দেয়নি পুলিশ। এক পর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়ায় দুজন আহত হন। নাটোর, ব্রাহ্মণবাড়িয়া ও ফরিদপুরে পুলিশি বাধায় পন্ড  হয়ে যায় মানববন্ধন কর্মসূচি। বাগেরহাটে দুই গ্রুপ পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেছে। বরিশালে পুলিশি বেষ্টনীর মধ্যে কর্মসূচি পালন করেছে বিএনপি নেতা-কর্মীরা।

এদিকে,  বেগম জিয়ার নিঃশর্ত মুক্তি দাবিতে আরও ১২ দিনের প্যাকেজ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।  

১২ দিনের কর্মসূচি ঘোষণা : রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ১২ দিনের কর্মসূচি ঘোষণা করেন। এর আগে বিএনপির অঙ্গ-সংগঠনের নেতাদের নিয়ে তিনি যৌথসভা করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া চরম রাজনৈতিক প্রতিহিংসার শিকার। একই ধরনের মামলায় অন্যরা জামিন পেলেও অসুস্থ হয়েও তিনি জামিন পাচ্ছেন না। তাকে ষড়যন্ত্র করে আটকে রাখা হয়েছে। অন্যদিকে দেশ সমৃদ্ধির দিকে যাচ্ছে বলে সরকার যে দাবি করছে সেটিকে রূপকথার গল্প বলে আখ্যা দেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, সরকার উন্নয়ন উন্নয়ন বলে যে চিৎকার করছে, জিকির তুলছে, সেটি রূপকথার গল্প।

১২ দিনের কর্মসূচির মধ্যে রয়েছেÑ ১৫ সেপ্টেম্বর জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের মানববন্ধন। ১৬ সেপ্টেম্বর জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, ১৭ সেপ্টেম্বর জাতীয়তাবাদী তাঁতী দল, ১৮ সেপ্টেম্বর অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স-বাংলাদেশ (এইবি), ১৯ সেপ্টেম্বর ডক্টর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), ২০ সেপ্টেম্বর জাতীয়তাবাদী যুবদলের উদ্যোগে মানববন্ধন (দেশব্যাপী), ২১ সেপ্টেম্বর জাতীয়তাবাদী ওলামা দল, ২২ সেপ্টেম্বর জাতীয়তাবাদী মহিলা দলের মানববন্ধন (দেশব্যাপী), ২৪ সেপ্টেম্বর জাতীয়তাবাদী কৃষক দল, ২৫ সেপ্টেম্বর জাতীয়তাবাদী শ্রমিক দল, ২৭ সেপ্টেম্বর অ্যাগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) এবং ২৮ সেপ্টেম্বর জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হবে বলে জানান মির্জা ফখরুল।

সারা দেশ থেকে নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর : নীলফামারী : পুলিশি বাধার মুখে সড়কে দাঁড়াতে পারেনি নীলফামারী বিএনপি নেতা-কর্মীরা। পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জেলা শহরে লিফলেট বিতরণ ও মানববন্ধনের আয়োজন করেছিল দলটি। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে দুজন আহত হয়েছে বলে দাবি করে জেলা বিএনপি। সকাল সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

ফরিদপুর : জেলা ও শহর বিএনপি বেলা ১১টার দিকে থানা রোড থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি আলীপুর গোলপুকুর মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। সেখানে দলের নেতা-কর্মীরা মানববন্ধন শুরু করে।

বরিশাল : বরিশালে পুলিশের কঠোর বেষ্টনী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মহানগর বিএনপির উদ্যোগে বেলা ১২টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

নাটোর : নাটোরে পুলিশি বাধায় রাস্তায় দাঁড়াতে পারেনি বিএনপি। সকালে শহরের আলাইপুর দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধনের জন্য বিএনপি নেতা-কর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে দলীয় কার্যালয়ের ভিতরেই প্রতিবাদ সভা করে তারা।

 এ সময় বক্তব্য দেন জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, সাবেক সাধারণ স¤পাদক শহিদুল ইসলাম বাচ্চু, জেলা যুবদলের সভাপতি এ হাই তালুকদার ডালিম প্রমুখ।

  ব্রাহ্মণবাড়িয়া : সকালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সামনে পুলিশি বাধায় মানববন্ধন কর্মসূচি প  হয়। জেলা সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, যুবদল সভাপতি শামীম মোল্লাসহ নেতা-কর্মীরা সেখানে জড়ো হন। কিন্তু পুলিশি বাধার মুখে নেতা-কর্মীরা মানববন্ধন করতে পারেনি।

এ ছাড়া চট্টগ্রাম মহানগরে ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে একটি মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দের নেতৃত্বে এবং উত্তর জেলা শাখায় মোতাহার হোসেন তালুকদারের নেতৃত্বে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এ ছাড়া সুনামগঞ্জ, লালমনিরহাট, গাজীপুরের কালিয়াকৈরেও মানববন্ধন কর্মসূচি করে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা।

সর্বশেষ খবর