শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

শেষ মুহূর্তে টানটান উত্তেজনা

সর্বশেষ জরিপেও এগিয়ে বাইডেন, সুপ্রিম কোর্টে ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান

প্রতিদিন ডেস্ক

শেষ মুহূর্তে টানটান উত্তেজনা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগামী ৩ নভেম্বর মুখোমুখি হতে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনের আগে ট্রাম্প এবং বাইডেন জোরেশোরে চালিয়ে যাচ্ছেন প্রচারণাও। চলছে টানটান উত্তেজনাও। এরই মধ্যে নর্থ ক্যারোলিনাতে পোস্টাল ভোট গ্রহণে বর্ধিত সময়সীমা আটকে দেওয়ার জন্য রিপাবলিকান পার্টির আবেদনকে প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এটাকে ট্রাম্পের জন্য দুঃসংবাদ আর ডেমোক্র্যাটদের জয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।  অন্যদিকে, স্বামীর পক্ষে সমর্থন চেয়ে প্রচারণায় নেমেছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের পক্ষে ভোট চেয়ে মেলানিয়াকে অনেক বেশি প্রচারণা চালাতে দেখা গেলেও এ বছরের চিত্র কিছুটা ভিন্ন।

যুক্তরাষ্ট্রে এমন কিছু অঙ্গরাজ্য রয়েছে যে রাজ্যগুলোর ভোট প্রার্থীদের কারণে যে কোনো শিবিরেই যেতে পারে। আর এ রাজ্যগুলোকে বলা হয় ব্যাটলগ্রাউন্ড বা নির্বাচনী রণক্ষেত্র। এই অঙ্গরাজ্যগুলোর ভোটই শেষ পর্যন্ত হয়ে দাঁড়ায় জয়-পরাজয়ের মূল চাবিকাঠি। আর অন্যতম ব্যাটলগ্রাউন্ড বলা হয় নর্থ ক্যারোলাইনাকে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে পোস্টাল ভোট গণনার ক্ষেত্রে বিভিন্ন নিয়ম রয়েছে। সব পোস্টাল ভোট যে নির্বাচনের তারিখের (৩ নভেম্বর) মধ্যেই গণনা সম্ভব হবে তা নয়। নর্থ ক্যারোলাইনার নিম্ন আদালত তাই সেগুলো গণনার জন্য ১২ নভেম্বর পর্যন্ত সময় বাড়ানোর অনুমতি দিয়েছিল। নর্থ ক্যারোলাইনার রিপাবলিকান আইন প্রণেতারা এ রায়টিকেই সুপ্রিম কোর্টে আটকে দিতে চেয়েছিলেন। কারণ সবাই ধারণা করছেন, পোস্টাল ভোটের বেশির ভাগই পাবেন ডেমোক্র্যাটরা। কিন্তু রিপাবলিকান পার্টির আবেদনকে প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পছন্দের এবং মনোনীত বিচারপতি অ্যামি কোনে ব্যারেট সম্প্রতি সুপ্রিম কোর্টের এই বেঞ্চে ছিলেন না।

শেষ মুহূর্তের জরিপেও এগিয়ে বাইডেন : ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন। সম্প্র্রতি মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এবং জরিপ সংস্থা এসএসআরএস নতুন করে একটি জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। সিএনএন তাদের প্রকাশিত খবরে বলেছে, জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে ৫৪ শতাংশ বাইডেনকে সমর্থন দিয়েছেন। অন্যদিকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিয়েছেন ৪২ শতাংশ ভোটার। অবশ্য ২০১৯ সাল থেকে সিএনএন-এর প্রতিটি জরিপেই এগিয়ে আছেন জো বাইডেন। জরিপে বাইডেন যতটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন গত দুই দশকেও শেষ মুহূর্তে কোনো প্রার্থী এতটা সুবিধাজনক অবস্থায় ছিলেন না। সিএনএন-এসএসআরএস এর জরিপে বলা হয়েছে, আগাম ভোট দিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে ৬৪ শতাংশই জো বাইডেনের প্রতি রায় দিয়েছেন। অন্যদিকে এমন ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি রায় দিয়েছেন ৩৪ শতাংশ। এখনো পর্যন্ত ভোট দেননি; তবে আগাম ভোট দেওয়ার পরিকল্পনা করছেন এমন ভোটারদের ৬৩ শতাংশই জো বাইডেনের সমর্থক। অন্যদিকে ট্রাম্পের সমর্থক ৩৩ শতাংশ।

আগাম ভোট দিলেন জো বাইডেন : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন আগাম ভোট দিয়েছেন। স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনের একটি ভোটকেন্দ্রে বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন ভোট দেন। ভোট দেওয়ার আগে করোনা পরিস্থিতি এবং স্বাস্থ্যসেবা নিয়ে বক্তব্য রাখেন জো বাইডেন।

 তিনি বলেন, তিনি প্রেসিডেন্ট হলেও রাতারাতি করোনা নির্মূল করা যাবে না, এই মহামারী শেষ করতে কঠোর পরিশ্রম করতে হবে। ধারণা করা হচ্ছে নিজের অঙ্গরাজ্য ডেলাওয়ারে সহজেই জয় পাবেন ডেমোক্র্যাট বাইডেন। এর আগে শনিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের একটি ভোটকেন্দ্রে ভোট দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন পর্যন্ত সাড়ে ৭ কোটি মার্কিনি আগাম ভোট দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর