শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ জুন, ২০২১ ২৩:২৩

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে মন্ত্রণালয় অভিমুখে মিছিলে পুলিশের বাধা

নিজস্ব প্রতিবেদক

Google News

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া, করোনাকালে শিক্ষার্থীদের বেতন-ফি মওকুফসহ তিন দফা দাবিতে বামপন্থি ছাত্র সংগঠনগুলোর ডাকা শিক্ষা মন্ত্রণালয় অভিমুখে মিছিলে বাধা দিয়েছে পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়। পরে সমাবেশের মধ্য দিয়ে কর্মসূচি শেষ করেছে ছাত্র সংগঠনগুলো। গতকাল দুপুরে বাংলাদেশ সচিবালয় এলাকায় জাতীয় প্রেস ক্লাব সংলগ্ন সড়কে পুলিশ বাম সংগঠনগুলোর নেতা-কর্মীদের মিছিলে বাধা দেয়।

আন্দোলনকারীদের অন্য দাবির মধ্যে  রয়েছে- শিক্ষাপ্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে করোনার টিকা দেওয়া এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের আয়ের ওপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাব প্রত্যাহার। জানা গেছে- পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ‘প্রগতিশীল ছাত্র সংগঠনসমূহ’ এর ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে দুপুরে মিছিল বের করেন বিভিন্ন বামপন্থি ছাত্র সংগঠনের অর্ধশতাধিক নেতা-কর্মী। মিছিলটি টিএসসি এলাকা থেকে কেন্দ্রীয় শহীদ মিনার ও দোয়েল চত্বর হয়ে জাতীয় প্রেস ক্লাব এলাকায় যায়। সচিবালয় এলাকায় প্রেস ক্লাব সংলগ্ন সড়কের মুখে ব্যারিকেড দিয়ে বিপুলসংখ্যক পুলিশ অবস্থান করছিলেন। ওই সড়ক দিয়ে বাম সংগঠনের নেতা-কর্মীরা প্রবেশ করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতা-কর্মীরা ব্যারিকেড সরিয়ে সচিবালয় এলাকায় প্রবেশের চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাঁদের ধস্তাধস্তি হয়।

 একপর্যায়ে বাম সংগঠনগুলোর নেতা-কর্মীরা পুলিশের ব্যারিকেডের সামনেই সমাবেশ শুরু করে। সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মাক্সবাদী) কেন্দ্রীয় সভাপতি মাসুদ রানা, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপক শীল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (বাসদ) কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী, বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দিলীপ রায়, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের কেন্দ্রীয় সভাপতি আরিফ মঈনুদ্দীন প্রমুখ বক্তব্য দেন। বক্তারা বলেন, সরকার শিক্ষা ও ব্যবসাকে এক করে ফেলছে। এত দিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, অথচ সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো রোডম্যাপ ঘোষণা করা হয়নি। দেড় কোটি শিক্ষার্থীর শিক্ষাজীবন বিপর্যয়ের মধ্যে আছে। করোনা পরিস্থিতিতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর আরোপ শিক্ষার্থীদের সমস্যায় ফেলবে।

এই বিভাগের আরও খবর