শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আফগানিস্তানে আবারও জুমার নামাজে বোমা বিস্ফোরণ, নিহত ৩৫

প্রতিদিন ডেস্ক

আগের সপ্তাহে জুমার দিনের মতো আবারও গতকাল আফগানিস্তানের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে। কান্দাহার শহরের এই মসজিদে চালানো এ হামলায় অন্তত ৩৫ জন মুসল্লি নিহত হয়েছেন বলে প্রাথমিক খবরে জানা গেছে। এ সময় আরও প্রায় শতাধিক মুসল্লি গুরুতর আহত হয়েছেন। সূত্র : বিবিসি, পার্স টুডে, আল জাজিরা, এএফপি।

হামলার শিকার কান্দাহারের ফাতেমিয়া মসজিদের কাছে থাকা প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার পর দেখা গেছে মেঝেতে জানালার ভাঙা অংশ, রক্ত এবং বহু মৃতদেহ পড়ে আছে।  হামলা থেকে বেঁচে যাওয়া মুসল্লিরা বলেছেন, একজন আত্মঘাতী হামলাকারী বোমাটির বিস্ফোরণ ঘটিয়েছে। কেউ কেউ বলেছেন, তিনটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। মসজিদটি যখন জুমার নামাজে আগত মুসল্লিতে কানায় কানায় পূর্ণ ছিল তখনই এতে বিস্ফোরণ ঘটানো হয়। কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, তারা তিনজন হামলাকারীকে দেখেছেন। তাদের একজন মসজিদের প্রধান গেটের কাছে এবং বাকি দুজন মসজিদের ভিতরে বিস্ফোরণ ঘটিয়েছে। একজন বলেছেন, তিনি মসজিদের প্রধান ফটকের কাছে তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছেন।

বিভিন্ন সংবাদ সূত্র জানায়, অন্তত ১৫টি অ্যাম্বুলেন্সে করে হতাহতদের নিয়ে যেতে দেখা গেছে। তালেবান নিরাপত্তাবাহিনীর সদস্যরা মসজিদটি ঘিরে রেখেছে। প্রসঙ্গত, এর আগের শুক্রবারের জুমার নামাজের সময় দেশটির উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে ভয়াবহ বোমা হামলায় কমপক্ষে ৪৬ জন নিহত ও ১৪৩ জন আহত হন। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) ওই হামলার দায়িত্ব স্বীকার করে। এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত গতকালের বিস্ফোরণের দায়িত্ব কেউ স্বীকার করেনি। তবে সংবাদ সূত্রগুলো জানায়, ইসলামিক স্টেটের স্থানীয় একটি গ্রুপ আইএসকে এই হামলার দায়িত্ব স্বীকার করতে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে।

সর্বশেষ খবর