বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কমিউনিটি ক্লিনিকে নিয়োগের নামে ভয়াবহ প্রতারণা

১০ পদে ১৬৭৬ জনের নিয়োগের নামে পত্রিকায় চটকদার বিজ্ঞাপন - নিয়োগপত্র দেওয়ার নামে চাওয়া হচ্ছে ২ হাজার টাকা

জয়শ্রী ভাদুড়ী

স্বাস্থ্য কমিউনিটি ক্লিনিক ও গণস্বাস্থ্য কমিউনিটি ক্লিনিকে নিয়োগের নামে বিজ্ঞাপন দিয়ে চলছে ভয়াবহ প্রতারণা। ১০ পদে ১ হাজার ৬৭৬ জন নিয়োগের নামে সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করা হচ্ছে চাকরি প্রার্থীদের। ইমেইলে জীবনবৃত্তান্ত নিয়ে মোবাইলে জানানো হচ্ছে চাকরি নিশ্চিতের খবর। এরপর চাকরিপ্রত্যাশীদের থেকে ২ হাজার টাকা করে নেওয়া হচ্ছে নিয়োগপত্র দেওয়ার নাম করে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. শামিউল ইসলাম সাদী বলেন, এসব ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণার ফাঁদ পাতছে বিভিন্ন চক্র। এদের ব্যাপারে সচেতন থাকতে হবে। নিয়োগপত্র দেওয়ার নামে টাকা চাইলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শরণাপন্ন হওয়ার আহ্বান জানান তিনি। 

সংবাদপত্রে  দেওয়া বিজ্ঞাপনে দেখা যায়, ‘সরকারের অনুমোদিত রেজিস্ট্রেশন নম্বর সি৮৬৯৪৮ এর অধীনে দেশব্যাপী জাতীয় পর্যায়ে দারিদ্র্য বিমোচন, এতিম, প্রতিবন্ধী, পুনর্বাসন ও নারী অধিকার বাস্তবায়নে আগ্রহী নারী-পুরুষদের কাছে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। ইউনিয়ন অফিসার পদে ১১০ জন নিয়োগের কথা বলা হয়েছে। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা সম্মান বিএ/সমমান চাওয়া হয়েছে। বেতন বলা হয়েছে ২৫ হাজার ৫০০ টাকা। অডিট অফিসার পদে ৯৭ জন, বেতন বলা হয়েছে ২৩ হাজার ২০০ টাকা, আবেদনের যোগ্যতা দেওয়া হয়েছে এইচএসসি/এসএসসি সমমানের। সুপারভাইজার পদে ১৮০ জন, বেতন বলা হয়েছে ২১ হাজার ৫০০ টাকা, আবেদনের যোগ্যতা এইচএসসি/এসএসসি সমমানের। অফিস সহকারী পদে ৯৯ জন, বেতন বলা হয়েছে ২০ হাজার ৮০০ টাকা, আবেদনের যোগ্যতা এইচএসসি/এসএসসি সমমান। মাঠ সংগঠক পদে ১৯০ জন, বেতন বলা হয়েছে ১৮ হাজার ৫০০ টাকা, আবেদনের যোগ্যতা এসএসসি/সমমান উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগের নামে অফিসের ঠিকানা বলা হয়েছে উত্তরার ১৪ নম্বর সেক্টরের ২১ নম্বর রোডের একটি বাড়ির। ওই বাড়িতে এমন কোনো প্রতিষ্ঠানের কার্যালয় খুঁজে পাওয়া যায়নি। কর্মস্থল ও প্রশিক্ষণ নিজ এলাকায় হবে উল্লেখ করে চাকরি প্রার্থীদের আগ্রহ বাড়িয়েছে প্রতারকচক্র। এক পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে অন্য পত্রিকায় আরেক তারিখে প্রকাশ হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু ওই দিন উল্লেখিত পত্রিকায় এ ধরনের কোনো বিজ্ঞাপন খুঁজে পাওয়া যায়নি। ইমেইল পাঠাতে বলা হয়েছে জীবনবৃত্তান্ত। প্রার্থীরা জীবনবৃত্তান্ত পাঠালে তাকে নির্বাচন করা হয়েছে বলে জানাচ্ছে প্রতারক চক্র। এরপর নিয়োগপত্র ও আইডিকার্ড পেতে ২ হাজার টাকা বিকাশ, রকেট কিংবা নগদ অ্যাকাউন্টে চাওয়া হচ্ছে। অনেকেই চাকরির আশায় ২ হাজার টাকা পাঠিয়ে পা দিচ্ছে প্রতারক চক্রের জালে। এখানেই শেষ নয় এই প্রতারক চক্র গণস্বাস্থ্য কমিউনিটি ক্লিনিকে নিয়োগের নামেও বিজ্ঞাপন দিয়ে করছে প্রতারণা। বিজ্ঞাপনে পাঁচটি পদের বিপরীতে আবেদনপত্র চাওয়া হচ্ছে। শাখা ব্যবস্থাপক পদে ১২০ জন নেওয়া হবে বলা হয়েছে। এই পদে আবেদনের যোগ্যতা বলা হয়েছে বিএ/সমমান, বেতন উল্লেখ করা হয়েছে ২৭ হাজার ৩০০ টাকা। পরিদর্শক পদে ১৫০ জনকে নেওয়া হবে বলে আবেদনের যোগ্যতা বলা হয়েছে এইচএসসি/সমমান। বেতন ২৬ হাজার ১০০ টাকা বলা হয়েছে। কেন্দ্র পরিচালক পদে ২০০ জন নিয়োগ দেবে বলেছে। আবেদন যোগ্যতা এইচএসসি/সমমান এবং বেতন ২৫ হাজার ২০০ টাকা উল্লেখ করা হয়েছে। অফিস সহকারী পদে ২৫০ জন, এসএসসি/সমমান আবেদন যোগ্যতায় ১৯ হাজার ২০০ টাকা বেতন উল্লেখ করা হয়েছে। মাঠ সংগঠক পদে ২৮০ জনকে নিয়োগ দেওয়া হবে উল্লেখ করে ১৭ হাজার ৫০০ টাকার মুলা ঝুলিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। কমিউনিটি ক্লিনিকের নিয়োগ বিজ্ঞপ্তি দেখে আবেদন করেছিলেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গার মাহমুদুল হাসান। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতক সম্পন্ন করে চাকরির জন্য বিভিন্ন জায়গায় পরীক্ষা দিচ্ছেন মাহমুদুল। অভাবের সংসারে টিউশনি করে চাকরির আবেদন ও পরীক্ষার খরচ চালিয়ে যাচ্ছেন। মাহমুদুল বলেন, পত্রিকায় কমিউনিটি ক্লিনিকে নিয়োগের বিজ্ঞাপন দেখে ইউনিয়ন অফিসার পদে আবেদন করি। বিজ্ঞপ্তিতে কর্মস্থল এবং প্রশিক্ষণ নিজ এলাকায় হবে বলে জানানো হয়। এ ছাড়া চাকরিকালীন পড়াশোনার সুযোগ থাকবে উল্লেখ থাকায় খুব আগ্রহ নিয়ে আবেদন করি। ইমেইলে চাহিদামতো কাগজসহ যাবতীয় তথ্য উপাত্ত পাঠাই। আবেদনের তারিখ শেষ হওয়ার আগেই ইমেইল পাঠানোর তিন দিনের মধ্যে জানানো হয় শিক্ষাগত সনদ দেখে আমাকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছে। এখন তারা নিয়োগপত্র এবং আইডি কার্ড পাঠিয়ে দেবে। এ জন্য ২ হাজার টাকা বিকাশ, রকেট অথবা মোবাইল ব্যাংকিং সেবা নগদের মাধ্যমে একটি নম্বরে পাঠাতে বলে। আমি পরে জানাচ্ছি বলে ফোন রেখে দেই। এরপর আমাকে দফায় দফায় ফোন করতে থাকে ওই নম্বর থেকে। বলা হয় আমি টাকা না পাঠালে তারা অন্য কাউকে নিয়োগ দিয়ে দেবে। এই নিয়োগ বিজ্ঞপ্তি দেখে আবেদন করেছে এমন কয়েকজন বন্ধুর সঙ্গে যোগাযোগ করলে জানতে পারি তাদেরও একই কথা বলা হয়েছে। এর মধ্যে কয়েকজন টাকা পাঠিয়েও দিয়েছে।

এই প্রতারক চক্রের হোতা একজন নারী। তার সঙ্গে রয়েছে প্রতারক চক্রের আরও সদস্য। শুধু কয়েকটা মোবাইল নম্বরের সাহায্যে প্রতারণা করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। তাদের সঙ্গে যোগাযোগ করা নম্বরে ফোন করলে ওই নারী বলেন, তারা কারও কাছে জবাবদিহি করতে বাধ্য নন, তাদের ১০০ জনের টিম বলে জানান। সংবাদ প্রকাশ করলে সমস্যা আছে বলে হুমকি দেন প্রতিবেদককে।

সর্বশেষ খবর