মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক

হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ

বাসে হাফ ভাড়া নেওয়ার দাবিতে গতকাল রাজধানীর মোহাম্মদপুরে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন -বাংলাদেশ প্রতিদিন

বাসে হাফ ভাড়া নেওয়ার দাবিতে রাজধানীর বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। গতকাল মোহাম্মদপুর, ফার্মগেট, বাড্ডা, শাহজাদপুরসহ বিভিন্ন জায়গায় কর্মসূচির কারণে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মোহাম্মদপুর বাসস্ট্যান্ড এলাকায় এই অবরোধ কর্মসূচিতে মোহাম্মদপুর গভর্নমেন্ট কলেজ, শ্যামলী আইডিয়াল পলিটেকনিক্যাল কলেজ ও মোহাম্মদপুর আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নিয়েছিলেন। অবরোধ কর্মসূচিতে শিক্ষার্থীরা নানা ধরনের প্ল্যাকার্ড নিয়ে হাজির হয়েছেন। তারা হাফ পাসের দাবি বাস্তবায়নে নানা স্লোগান ও বক্তব্য দিয়েছেন। শাহজাদপুর এলাকায় রাস্তায় কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

জ্বালানি    তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে নতুন ভাড়া নির্ধারণের পর গণপরিবহন সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিস্তর অভিযোগ উঠেছে- নির্ধারিত ভাড়ার চেয়েও বেশি ভাড়া নেওয়া, গ্যাসে চালিত গাড়িতেও বর্ধিত ভাড়া নেওয়া, সিটিং সার্ভিস কিংবা ওয়েবিলের নামে বাড়তি ভাড়া নেওয়ার। এসব অভিযোগ নিয়ে পরিবহন শ্রমিকদের সঙ্গে যাত্রীদের বাকবিতণ্ডা ও হাতাহাতি এখন নিয়মিত ঘটনা। এরই মধ্যে রাজধানীর বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে সড়কে নেমেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এসব বিচ্ছিন্ন আন্দোলনের যোগসূত্র না থাকলেও সবার দাবি প্রায় একই রকম। তার মধ্যে শিক্ষার্থীদের জন্য ‘হাফ ভাড়া’ নির্ধারণ করার দাবিই প্রধান। এরই মধ্যে গেল কয়েক দিনে রাজধানীর বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর ও সড়ক অবরোধের মতো ঘটনাও ঘটেছে। বাসের চালক ও সহকারীদের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণ, গায়ে হাত তোলা থেকে শুরু করে যৌন হয়রানির মতো অভিযোগ উঠছে। গত রবিবার রাজধানীর বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী হাফ ভাড়া দিতে চাওয়ায় বাসের কন্ট্রাক্টর তাকে ‘অকথ্য ভাষায়’ গালাগালসহ ধর্ষণের হুমকি দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

গত সপ্তাহে রাজধানীর রামপুরা বিটিভি ভবনের সামনে রাইদা পরিবহনের একটি বাস থেকে ভাড়া নিয়ে বিতণ্ডায় এক শিক্ষার্থীকে ‘ঘাড় ধাক্কা দিয়ে’ নামিয়ে দেওয়ার অভিযোগ ওঠে। পরে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে ওই রুটের অন্তত অর্ধশত বাস আটক করে রাখে। এক পর্যায়ে পুলিশের মধ্যস্ততায় ওই পরিবহনে ‘হাফ ভাড়া’ নিতে রাজি হলে বিষয়টি সুরাহা হয়। গত ১৭ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সঙ্গে বিহঙ্গ বাসের হেল্পার অসৌজন্যমূলক আচরণ করার কারণে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে বাস ভাঙচুর করেন। এ ঘটনাকে কেন্দ্র করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে গ্রেফতারও করা হয়। পরবর্তী সময়ে জবির প্রক্টরিয়াল টিমের অনুরোধ তাকে ছেড়ে দেওয়া হয়। ১৮ নভেম্বর তিতুমীর কলেজের চার শিক্ষার্থীকে মারধরের প্রতিবাদে শনিবার ঢাকা কলেজের সামনে বাস ভাঙচুর করেন ঢাকা কলেজের শিক্ষার্থী। গত রবিবার বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি আন্দোলনে নেমেছিলেন পুরান ঢাকা এলাকার আরও কয়েকটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ফারিয়া নামের এক শিক্ষার্থী বলেন, আজমেরী গ্লোরি অথবা বিহঙ্গ বাসের হেল্পারদের হাফ ভাড়া নিতে বললে তারা কোনোভাবেই হাফ ভাড়া নেয় না, আজেবাজে ব্যবহার করে। এ বিষয়ে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আগে বেসরকারি বাসে হাফ ভাড়া নেওয়া হতো। কিন্তু এখন আর সেই সুযোগ নেই। শিক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় এখন অনেক বেশি। সেক্ষেত্রে প্রতিটি বাস থেকে হাফ ভাড়া নিতে গেলে মালিকপক্ষ ক্ষতিগ্রস্ত হবে। হাফ ভাড়া শুধু সরকারি বাসগুলোতে (বিআরটিসি) নেওয়ার সুযোগ আছে। তাছাড়া সরকার যদি বেসরকারি বাসে শিক্ষার্থীদের জন্য ভর্তুকি দেয় তাহলে হাফ ভাড়া নেওয়া সম্ভব হবে। শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি সংশ্লিষ্ট পরিবহন মালিকরা বিবেচনা করতে পারেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আমি নিজে হাফ ভাড়া দিয়েছি। তখন অনেক ক্ষেত্রেই হাফ ভাড়া ছিল। শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি পরিবহন কোম্পানিগুলো বিবেচনা করতে পারে।

সর্বশেষ খবর