বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সাংবাদিকদের ওপর হামলা আহত ১০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর নিউমার্কেট এলাকায় সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে দোকান কর্মচারীদের হামলার শিকার হন বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা। এ ঘটনায় অন্তত ১০ জন সাংবাদিক আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন ইটের আঘাতে জখম হয়েছেন। এ ছাড়া বেশ কয়েকজনকে হকিস্টিক দিয়ে পিটিয়েছে হেলমেটধারী ব্যক্তিরা।

আহতদের মধ্যে আছেন- ঢাকা পোস্টের জ্যেষ্ঠ প্রতিবেদক জসীম উদ্দীন মাহির ও মাল্টিমিডিয়া রিপোর্টার ইকলাচুর রহমান, দৈনিক আজকের পত্রিকার রিপোর্টার আল আমিন রাজু, ডেইলি স্টারের ফটোগ্রাফার প্রবীর দাস, দীপ্ত টিভির রিপোর্টার আসিফ সুমিত, এসএ টিভির রিপোর্টার তুহিন, ক্যামেরাপারসন কবির হোসেন, আরটিভির ক্যামেরাপারসন সুমন দে, মাই টিভির রিপোর্টার ড্যানি ড্রং এবং এনটিভি অনলাইনের মাহমুদ রহমান। সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় নিন্দা ও হামলাকারীদের গ্রেফতারের দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) ও জাসদ ছাত্রলীগ। বিবৃতিতে নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে যারা সাংবাদিকদের ওপর হামলা চালায়, তারা যেই হোক না কেন তাদের পরিচয় সন্ত্রাসী। এ সন্ত্রাসীরা দেশ ও জাতির শত্রু। ক্র্যাব নেতারা অবিলম্বে এ ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানান। পাশাপাশি সাংবাদিকদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে আরও যত্নশীল হওয়ার আহ্বান জানান। সোমবার রাত ১২টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় কথা-কাটাকাটির জেরে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এরপর গতকাল বেলা পৌনে ১১টার দিকে আবারও সংঘর্ষে জড়ান শিক্ষার্থী ও ব্যবসায়ীরা। মুখোমুখি অবস্থান নিয়ে তাদের ইট-পাটকেল ছুড়তে দেখা যায়। ছাত্রদের অনেকে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে সংঘর্ষে জড়ান।

সংঘর্ষের খবর সংগ্রহ করতে আসা বিভিন্ন ইলেকট্রনিক গণমাধ্যমের অন্তত তিনজন সাংবাদিক ও ক্যামেরাপারসনকে মারপিট করতে দেখা গেছে দোকানকর্মীদের। তাদের মধ্যে বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় টিভি ও এসএ টিভির দুই সাংবাদিক রয়েছেন। সময় টিভির এক সাংবাদিককে নিউমার্কেট থেকে নীলক্ষেত মোড়ে এনে পেটাতে শুরু করেন দোকানকর্মীরা। এসএ টিভির ওই ক্যামেরাপারসনের মাথা ফেটে গেছে। হামলার শিকার অন্যজন একজন ফটোসাংবাদিক। তাকে নীলক্ষেত মোড় থেকে ধাওয়া করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দিকে নিয়ে যান দোকানকর্মীরা। সাংবাদিকদের ওপর হামলার কারণ জানতে চাইলে নিউমার্কেটের এক ব্যবসায়ী বলেন, যে সাংবাদিকেরা সত্য কথা লেখেন না, তাদের চলে যেতে বলা হচ্ছে। কাউকে মারধর করা হচ্ছে না।

সর্বশেষ খবর