শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মসজিদে মুসল্লির ঢল জুমাতুল বিদায়

নিজস্ব প্রতিবেদক

ফিলিস্তিনসহ বিশ্বের নির্যাতিত ও নিপীড়িত মুসলমানদের রক্ষায় আল্লাহর গায়েবি মদদ চেয়ে দোয়া ও মোনাজাতের মাধ্যমে গতকাল শুক্রবার দেশব্যাপী পালিত হয়েছে জুমাতুল বিদা ও আল কুদস দিবস। এদিন মসজিদে মসজিদে মেহরাবে দাঁড়িয়ে রোদনভরা চোখে খতিব সাহেবরা বারবার বলছিলেন- আল বিদা মাহে রমজান, আল বিদা রমজানুল মুবারক। দোয়া ও মোনাজাতেও আল্লাহর দরবারে কাতর মিনতি ভরে বলছিলেন, ইয়া আল্লাহ! জানি না আগামী বছর আবার পবিত্র রমজানের জুমা পড়তে পারব কি-না, দয়া করে শেষ জুমা হিসেবে আল্লাহ আমাদের ক্ষমা করে দিন। এভাবেই গতকাল শুক্রবার মুসলিম বিশ্বের দেশে দেশে পবিত্র রমজানের শেষ জুমাবারটি ‘জুমাতুল বিদা’ হিসেবে পালিত হয়েছে। একই সঙ্গে মুসলমানদের প্রথম কিবলাহ মসজিদুল আল আকসাকে দখলদারদের কাছ থেকে উদ্ধারের জন্য এ দিনটি ‘আল কুদস দিবস’ হিসেবেও পালন করা হয়।

গতকাল পবিত্র রমজানের শেষ শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশব্যাপী মসজিদে মসজিদে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। রাজধানীর পড়া মহল্লার রাস্তায়ও জায়নামাজ বিছিয়ে মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা গেছে। এই দিন বিশেষ খুৎবা দেওয়া হয়। খুৎবার আগে খতিব সাহেব ঈদের নামাজের আগেই ফিৎরা আদায়ের গুরুত্ব তুলে ধরে বয়ান করেন। নামাজ শেষে আল্লাহর প্রিয় হাবিব নবী ও রাসূল হজরত মুহাম্মদ (সা.)-এর শানে দুরুদ ও সালাম পেশ করা হয়। এরপর দুনিয়ায় কল্যাণ ও আখিরাতে মুক্তি কামনায় দোয়া করা হয়। বাংলাদেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি জন্যও মোনাজাত করা হয়।

গরিব মানুষরাও যাতে ঈদের আনন্দ উপভোগ করতে পারে এ জন্য ঈদ জামাতের আগেই ফিতরা আদায়ের বিষয়ে আহ্বান জানান খতিব সাহেবরা। খতিবরা ফিতরার ইতিহাস তুলে ধরে বলেছেন, হজরত মুহাম্মদ (সা.) সাদাকাতুল ফিতর আদায়কে অপরিহার্য করেছেন। কুরআনে ফিতর দ্বারা পরিশুদ্ধ হওয়ার কথা বলা হয়েছে। যারা সাদকায়ে ফিতর আদায় করবেন তারাই লাভ করবেন সফলতা।

সর্বশেষ খবর