শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

ঢাকায় জমি বা ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় জমি বা ফ্ল্যাট আছে সবাই কালো টাকার মালিক

আ হ ম মুস্তফা কামাল

ঢাকা শহরে যাদের জমি বা ফ্ল্যাট আছে, তারা সবাই কালো টাকার মালিক বলে অভিমত প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ পরিস্থিতির জন্য সরকারের বিদ্যমান ব্যবস্থাকে দায়ী করেন তিনি।

গতকাল অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অভিমত প্রকাশ করেন।

অর্থমন্ত্রী বলেন, রাজধানীর গুলশান এলাকায় জমির যে দাম দেখিয়ে নিবন্ধন করা হয়, জমির প্রকৃত দাম তার চেয়ে বেশি। কিন্তু বেশি দামে তো নিবন্ধন করানো যায় না, প্রতিটি মৌজার জন্য দাম ঠিক করে দেওয়া আছে, এর বেশি দামে নিবন্ধন করা যাবে না; সুতরাং কালোটাকা তো সেখানেই সৃষ্টি হচ্ছে। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আরও বলেন, বাস্তবতা হচ্ছে, যে ফ্ল্যাট ২  কোটি টাকায় নিবন্ধিত হচ্ছে, সেই ফ্ল্যাটের প্রকৃত দাম ১০  কোটি টাকা। ফলে সরকার বাড়তি নিবন্ধন মাশুল পাচ্ছে না। এখানেই কালোটাকা সৃষ্টি হচ্ছে। এ বিষয়গুলো সবাইকে বুঝতে হবে। ঢাকা শহরে যার জায়গা আছে কিংবা যে ব্যক্তি জায়গা কিনেছেন, শুধু তিনিই বলতে পারবেন, কত টাকায় নিবন্ধন হয়েছে এবং জমির প্রকৃত বাজারদর কত। এ জন্য সরকারের বিদ্যমান ব্যবস্থাকে দায়ী করে মন্ত্রী বলেন, আমিও একসময় দায়িত্বে ছিলাম। ঢাকা শহরে জমির দাম বাড়ানো যায় কি না, সেটা নিয়ে চিন্তা করলেও শেষ পর্যন্ত দাম বাড়াতে পারিনি। যে দাম ছিল, এখনো সে দামই আছে। পাচার হওয়া টাকা দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ নিয়ে চাপে আছেন কি না- জানতে চাইলে  অর্থমন্ত্রী বলেন, আমি  কোনোরকম চাপে নেই। যা বলেছি, তা করব। আমি অর্ধেক রাস্তা থেকে ফিরে আসি না। তিনি বলেন, যখন বিদেশে পাচার হওয়া কালোটাকা দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি, তখন বলা হচ্ছে, সরকার নাকি কালোটাকা সাদা করার ক্ষেত্রে প্রশ্রয় দিচ্ছে। আমি বারবার বলি, এটা অপ্রদর্শিত টাকা, এখানে লজ্জার কিছু নেই। এ সময় মন্ত্রী আরও জানান, আমি যখন  রেমিট্যান্সের ওপর প্রণোদনা দিয়েছি, তখন অনেক সমালোচনা ছিল; বলা হয়েছিল, টাকা আসবে না, কিছু হবে না, টাকা পাচার হবে। কিন্তু এসেছে। শুধু আসেইনি, ঐতিহাসিক রেকর্ডও হয়েছে। পাচার হওয়া টাকা দেশের পুঁজিবাজার, শিল্প-বাণিজ্যে বিনিয়োগ হবে বলেও প্রত্যাশা করেন তিনি।  শেয়ারবাজার প্রসঙ্গে তিনি বলেন, শেয়ারবাজার নিয়ে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে, বাজেট বাস্তবায়নের সঙ্গে সঙ্গে  সেগুলো বাস্তবায়ন করা হবে। জ্বালানি তেলের দাম বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি চূড়ান্ত হয়নি। হলে আমরা সিদ্ধান্ত  নেব। তবে সরকার চায়, সাধারণ মানুষের কষ্ট যেন কম হয়।

সর্বশেষ খবর