রবিবার, ২১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু আক্রান্ত ১১৬

অভিযানে মিলছে লার্ভা

নিজস্ব প্রতিবেদক

দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ বছর ১৮ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুজ্বরে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১১৬ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ১১৬ জন নতুন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯৬ জন এবং ঢাকার বাইরে সারা দেশে ২০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে সারা দেশে সর্বমোট ৪৩০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৩৬৪ জন এবং ঢাকার বাইরে সারা দেশে ৬৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৮ জনের মৃত্যু হয়েছে।

অভিযানে মিলছে এডিসের লার্ভা, বাড়ছে উদ্বেগ : এডিস মশার লার্ভা পরিস্থিতি জানতে জরিপ করছে স্বাস্থ্য অধিদফতর। আগামী সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু উপদ্রব থাকার শঙ্কা জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় সেপ্টেম্বর পর্যন্ত মশকবিরোধী অভিযান জোরদার রাখার পরামর্শ তাদের। গতকাল রাজধানীর ওয়ারী এলাকায় স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে ডেঙ্গুর বাহক এডিস মশার ঘনত্বের জরিপ ও গবেষণা কার্যক্রম পরিদর্শন শেষে তারা এ কথা বলেন। জরিপের অষ্টম দিনে ওয়ারী এলাকায় দুটি বাসা আর একটি রেস্টুরেন্টে যায় টিম। দুটি বাসারই নিচতলায় জমা পানিতে লার্ভা পাওয়া গেছে প্রচুর। যার মধ্যে পূর্ণাঙ্গ লার্ভাও ছিল অনেক। রেস্টুরেন্টেও প্রায় একই অবস্থা।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. নাজমুল ইসলাম বলেন, আমাদের বছরে যে তিনটি জরিপ হয় তা আমরা একসঙ্গে করে সিটি করপোরেশনকে দেই। এরপর সিটি করপোরেশন এই অনুসারে বিভিন্ন এলাকায় কার্যক্রম গ্রহণ করে থাকেন। পরিত্যক্ত বাসা-বাড়িসহ বিভিন্ন জায়গায় দেখভাল ভালোভাবে হচ্ছে না। এতে আমরা বিভিন্ন জায়গায় যে এডিসের ঘনত্ব ও সংখ্যা দেখেছি এটি অনেকটাই উদ্বেগজনক।

সর্বশেষ খবর