মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

গুম খুনের তথ্য সঠিক নয়

নিজস্ব প্রতিবেদক

গুম খুনের তথ্য সঠিক নয়

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত, আন্তর্জাতিক সংস্থা ও গণমাধ্যমে ভুল ও অসত্য তথ্য-উপাত্ত সরবরাহের দায়ে দণ্ডিত তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রণীত কোনো বক্তব্য বা প্রতিবেদনই সঠিক নয়।

গতকাল সচিবালয়ে ‘মুজিববর্ষে সংসদের বিশেষ অধিবেশন’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল ও গ্রন্থটির সম্পাদক রফিকুল ইসলাম সবুজ বক্তব্য দেন।

জাতিসংঘের মানবাধিকার কমিশনে বাংলাদেশের গুম-খুন নিয়ে আলোচনার বিষয়ে প্রশ্নের জবাবে ড. হাছান বলেন, কোনো বিশেষ সংগঠনের পক্ষ থেকে প্রতিবেদন পাঠানোর পর যদি কোনো রিপোর্ট তৈরি হয় তবে সেটি হচ্ছে ‘ফর ডিমান্ড’। আমরা দেখেছি, ‘অধিকার’ এবং আরও কয়েকটি প্রতিষ্ঠান থেকে দেওয়া তথ্য-উপাত্তের ভিত্তিতে সেখানে বিভিন্ন জন ‘কনসার্ন’ ব্যক্ত করেছেন। তিনি বলেন, বাস্তবতা হলো, বাংলাদেশে যারা গুম হয়েছিল বলে কদিন আগে একটা তালিকা প্রকাশ করা হয়েছিল, তার মধ্যে ১০ জন ফেরত এসেছেন, আর ২০ জন হত্যাসহ বিভিন্ন দাগি আসামি। তারা অনেকে নিশ্চয় পালিয়ে আছেন। আবার কিছু কিছু গুম হয়েছে যখন বিএনপি ক্ষমতায় ছিল, তালিকার মধ্যে তাদের নামও আছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘অধিকার নামের একটি সংগঠন হেফাজতের আন্দোলনের সময় শত শত হেফাজত কর্মীকে হত্যা করা হয়েছিল বলে অন্য দেশের ছবি দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং আল জাজিরাসহ নানা গণমাধ্যমে সরবরাহ করেছিল। পরে তারা শত শত থেকে নেমে এসে বলেছিল ৬১ জন। কিন্তু কারও নাম বা পরিচয় দিতে পারেনি। এসব বানোয়াট তথ্যের কারণে তাদের বিরুদ্ধে মামলা হয়েছিল, গ্রেফতারও হয়েছিল। সেই সংগঠনের দেওয়া গুম-খুনের তথ্য-উপাত্তও ত্রুটিপূর্ণ। জাতিসংঘ কোন সূত্র থেকে তথ্য নিচ্ছে সেটিই হচ্ছে বড় বিষয়।’ এ সময় বিএনপির সমাবেশে বাধা প্রসঙ্গে প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘কোনো শান্তিপূর্ণ সমাবেশে কেউ বাধা দিক তা আমরা কখনো সমর্থন করি না। কিন্তু বিএনপি সারা দেশে নিজেরা মারামারি করে। গতকাল চট্টগ্রামে তারা নিজেরা চেয়ার ছোড়াছুড়ি করে নিজেদের সমাবেশে গন্ডগোল করেছে। কদিন আগে মিরপুরে আমাদের একটা মিছিলের ওপর হামলা চালিয়েছে। বনানীর ঘটনা তদন্তাধীন, তদন্তে বেরিয়ে আসবে আসলে কী ঘটেছিল। শান্তিপূর্ণ কোনো সমাবেশে কেউ বাধা দিক তা আমরা চাই না। কিন্তু বিএনপি যদি মানুষের ওপর হামলা করে, পুলিশের ওপর হামলা করে সে ক্ষেত্রে পুলিশ বা জনগণ কেউই বসে থাকতে পারে না।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর