বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজয়ের মাসে জাতির জন্য উপহার ১০০ মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক

বিজয়ের মাসে জাতির জন্য উপহার ১০০ মহাসড়ক

দেশের ৫০ জেলায় ১০০ মহাসড়ক উদ্বোধন অনুষ্ঠানে শুভেচ্ছা স্মারক হাতে নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিজয়ের মাসে ১০০ মহাসড়ক জাতির জন্য উপহার। এর পরও তারা (বিএনপি) বলছে, আওয়ামী লীগ সরকারে এসে দেশকে ধ্বংস করে দিয়েছে।

গতকাল সকালে সারা দেশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১০০ মহাসড়ক উদ্বোধনকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী দেশের ৫০টি জেলায় প্রায় ২ হাজার ২১ কিলোমিটারের ১০০ জাতীয়, আঞ্চলিক ও জেলা মহাসড়ক উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী তাঁর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠান থেকে ভিডিও কনফারেন্সের মধ্য দিয়ে অনুষ্ঠানে যুক্ত হন।

১০০ মহাসড়কের মধ্যে ৯৯টি সরকারি তহবিল থেকে সম্পন্ন হয়েছে। বাকি একটি এবং ৭০ কিলোমিটার গাজীপুরের জয়দেবপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা মহাসড়ক পর্যন্ত ৬ হাজার ১৬৮ দশমিক ৮৩ কোটি টাকা ব্যয়ে চার লেনের কাজ সম্পন্ন হয়েছে এডিবি, ওপেক ও আবুধাবির তহবিলের আওতায়।

প্রধানমন্ত্রী এর আগে ৭ নভেম্বর সারা দেশের ২৫ জেলায় ১০০ সেতুর উদ্বোধন করেন। উদ্বোধনকৃত রাস্তাগুলোর মধ্যে শুধু ৭০ কিলোমিটার বিদেশি ঋণে কাজ হয়েছে। এ প্রকল্পের আওতায় দুই পাশে সার্ভিস লেন দিয়ে সড়কটি চার লেন করা হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক উপস্থিত ছিলেন। মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী সড়কের সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, আমার মনে হয় বাংলাদেশে আর কোনো রাস্তা বাকি নেই। এই ১০০ সড়ক ও মহাসড়ক নির্মাণ এবং আগে যেগুলো করা হয়েছিল সেগুলো উন্নতমানের করা হলো। কাজেই এর মাধ্যমে বাংলাদেশে নিরাপদে সড়ক যাতায়াতের একটা বড় সুবিধা হবে। তিনি বলেন, শুধু সড়ক যোগাযোগ নয়, সড়কপথ, রেলপথ, নদীপথ এবং বিমান প্রতিটি ক্ষেত্রেই আমরা উন্নয়ন করে যাচ্ছি। জাতীয় সড়ক-মহাসড়কের বাইরেও উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যন্ত রাস্তাঘাট নির্মাণ করা হচ্ছে। গ্রামে গ্রামে পায়ে চলার পথগুলোও আমরা উন্নত করে দিচ্ছি। সমগ্র গ্রাম পর্যায়েও যোগাযোগের একটা নেটওয়ার্ক আমরা গড়ে তুলেছি। মানুষের আর্থসামাজিক উন্নতি যেমন হয়েছে, তেমনি চলাচলের সুযোগটাও বৃদ্ধি পেয়েছে। দেশের যে-কোনো প্রান্ত থেকে চাইলে সর্বোচ্চ ৬-৭ ঘণ্টার মধ্যে মানুষ রাজধানীতে আসতে পারছে। তিনি বলেন, উন্নয়নের যে মূল চাবিকাঠি যার একটা হচ্ছে যোগাযোগব্যবস্থা নিশ্চিত করা। প্রতি ঘরে আমরা বিদ্যুৎ দিয়েছি, সমগ্র বাংলাদেশকে ইন্টারনেট সার্ভিসের আওতায় এনেছি, ব্রডব্যান্ড দিয়েছি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আমরা উৎক্ষেপণ করেছি এবং ডিজিটাল বাংলাদেশ করে দিয়েছি।

সরকার স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল ডিভাইস ব্যবহার করে প্রতিটি ক্ষেত্রে আমরা স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলব। এ স্মার্ট বাংলাদেশে প্রত্যেকে প্রযুক্তি ব্যবহারের দক্ষতা অর্জন করবে এবং সেই প্রযুক্তি ব্যবহার করে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলবে। সেভাবেই আমরা পরিকল্পনা নিয়েছি এবং সেটা আমরা কিছু বাস্তবায়নও করছি। তিনি বলেন, জলবায়ুর অভিঘাত থেকে প্রতিনিয়ত আমরা ক্ষতিগ্রস্ত হই। এর হাত থেকে রক্ষা করে এ দেশের জনগোষ্ঠীকে একটা উন্নত জীবন দিতে চাই। সেজন্য ডেল্টা প্ল্যান ২১০০ প্রণয়ন করে আমরা সেটাও বাস্তবায়নের কাজ শুরু করেছি এবং এটা চলমানই থাকবে। সরকারপ্রধান বলেন, আমরা বিশ্বাস করি সাধারণ মানুষের উন্নয়নে। বিশ্বাস করি গণমানুষ যেন ভালো জীবনযাপন করতে পারে। এ ছাড়া কর্মসংস্থান সৃষ্টি করা, মানুষের জীবনমান উন্নত করা, খাদ্য নিরাপত্তা, পুষ্টি নিরাপত্তা, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া, শিক্ষার প্রসার ঘটানো, উচ্চশিক্ষার ব্যবস্থা করা, ভোকেশনাল ট্রেনিংয়ের ব্যবস্থা, দক্ষ মানবশক্তি গড়ে তোলা, বিজ্ঞান ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে কাজ করছি।

উন্নয়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তি ব্যবহার করে জ্ঞানে এবং দক্ষতায় প্রত্যেক বাঙালি যেন তৈরি হয়, সে লক্ষ্য নিয়েই আওয়ামী লীগ সরকার কাজ করছে। তিনি বলেন, আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন। ক্ষমতায় এলে জনগণের কল্যাণে কাজ করে এবং আমরা কাজ করে যাব। যারা বলে আওয়ামী লীগ কিছুই করেনি, ধ্বংস করেছে, তাদের আমি প্রশ্ন করি, ১০০ সেতু একই দিনে উদ্বোধন। এটা অতীতে কেউ কখনো করতে পেরেছে কি? পারেনি। আওয়ামী লীগ পারে, এটাই প্রমাণিত সত্য। তিনি বলেন, আমরা এ দেশের মানুষের শান্তি উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করতে চাই এবং সেটা আমরা প্রমাণ করেছি। বারবার ঝড়ঝাপটা এসেছে, সেটা মোকাবিলা করে আমরা এগিয়ে যাচ্ছি, বাংলাদেশ এগিয়ে যাবে। কোনো দুর্ঘটনা হলে যিনি দুর্ঘটনায় কবলিত, অনেক সময় জনগণ তাকে সাহায্য না করে গাড়িচালককে মারধর করা শুরু করে এবং গণপিটুনিতে গাড়িচালক মারা যায় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ কাজটা কেউ দয়া করে করবেন না। কেউ ইচ্ছা করে মানুষকে মারে না বা ইচ্ছা করে ধাক্কা দেয় না। নানা কারণে সড়ক দুর্ঘটনা হতে পারে উল্লেখ করে কাউকে আইন নিজের হাতে তুলে না নেওয়ারও পরামর্শ দেন শেখ হাসিনা। যদি অপরাধ করে, আপনারা ধরে থানায় দিয়ে দেন। পুলিশে দিয়ে দেন। তার বিচার হবে। আমরা সড়ক আইনও করে দিয়েছি এটা বিচারের জন্য। প্রধানমন্ত্রী বলেন, কেউ রাস্তায় পড়ে গেলে গণপিটুনির ভয়ে গাড়িচালক গাড়ি না থামিয়ে তার ওপর দিয়ে গাড়ি চালিয়ে চলে যেতে পারে। যদিও যিনি পড়ে গিয়েছেন, আরেকবার তার ওপর দিয়ে গাড়ি না গেলে হয়তো তিনি বেঁচেও যেতে পারতেন। এ ভীতিটা থেকে ড্রাইভারকে মুক্ত করতে হবে। এটা জনগণের দায়িত্ব। তিনি বলেন, কাজেই আমি অনুরোধ করব আপনারা কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। ওই ড্রাইভারকে মেরে ফেললে সমাধান হবে না। বরং যার অ্যাক্সিডেন্ট হলে সঙ্গে সঙ্গে পুলিশ ডেকে তাকে চিকিৎসার ব্যবস্থা করা, সেই কাজটাই করবেন। যে আঘাতপ্রাপ্ত তাকে সাহায্য করেন। ড্রাইভারকে মেরে সমাধান হবে না। এ বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষক, জনপ্রতিনিধি, সমাজসেবক, প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাসহ সবাইকে জনগণকে সচেতন করারও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সড়কে চলাচলের নিয়ম-কানুনগুলো শিশুকাল থেকেই শেখানোর তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে প্রশাসনের সব স্তরের কর্মকর্তাকে নির্দেশনাও দেন তিনি। গাড়িচালকদের জন্য মহাসড়কে বিশ্রামাগার তৈরির উদ্যোগ নেওয়ার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে নির্দিষ্ট সময় গাড়ি চালানোর পর চালকদের বিকল্প কাউকে রাখা এবং গাড়ির মালিকদের চালকদের বিষয়ে যত্নবান হওয়ার পরামর্শ দেন সরকারপ্রধান। গাড়িচালকদের জন্য উপযুক্ত প্রশিক্ষণের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তাদের ট্রাফিক নিয়মগুলো জানার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, ‘সেটা যদি জানতে পারেন তাহলেই কিন্তু সড়ক দুর্ঘটনা কমবে। যেখানে দুর্ঘটনা বেশি ঘটে সেই স্থানগুলো চিহ্নিত করে দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি।

বৈশ্বিক সংকট উত্তরণে ভূমিকা রাখুন : গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আরেকটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের কভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বৈশ্বিক সংকট উত্তরণে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান। তিনি বলেন, আমরা সর্বাত্মক চেষ্টা করছি যাতে আমাদের দেশের জনগণকে বৈশ্বিক সংকটের মধ্যে ভোগান্তিতে পড়তে না হয়। নির্বাচিত প্রতিনিধি হিসেবে আপনারও কিছু দায়িত্ব আছে এবং আপনাকে সে দায়িত্ব পালন করতে হবে।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নোয়াখালী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান যথাক্রমে আবদুল ওয়াদুদ পিন্টু ও রুহুল আমিনের শপথ পড়ান। পরে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম সদস্যদের শপথ পড়ান।

দেশের প্রতি ইঞ্চি পতিত জমি চাষের আওতায় নিয়ে আসার মাধ্যমে খাদ্য উৎপাদন বাড়ানোর ওপর জোর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সারা দেশের সব আবাদি জমি যদি চাষের আওতায় আনা যায়, তাহলে দেশে আর কোনো সংকট থাকবে না। আমি নির্বাচিত জনপ্রতিনিধিদের বলছি- আপনারা মানুষের মাঝে সচেতনতা তৈরি করুন, তারা যেন নিজের খাবার নিজে উৎপাদনে নিরলসভাবে কাজ করেন। প্রধানমন্ত্রী বিশ্বব্যাপী সংকট কাটিয়ে উঠতে প্রতিটি খাতে কঠোরতা দেখাতে এবং সঞ্চয় করতে সবার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘দেশের সুষম উন্নয়ন নিশ্চিত করতে জনপ্রতিনিধিদের স্থানীয় উন্নয়ন তহবিলের যথাযথ ব্যবহার এবং স্থানীয় প্রকল্পের মানসম্মত কাজ নিশ্চিত করতে হবে।’

সরকারপ্রধান বলেন, ‘নির্বাচিত প্রতিনিধি হিসেবে আপনাকে বরাদ্দকৃত স্থানীয় তহবিলের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কাজ করতে হবে। কারণ উন্নয়নের দিক থেকে দেশের কোনো এলাকা এখন পিছিয়ে নেই।’ চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কাজের গুণগত মান নিশ্চিত করতে জনপ্রতিনিধিদের দেখাশোনা করার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, সারা দেশে ৩৫ লাখ ভূমিহীন ও গৃহহীন মানুষকে বিনামূল্যে ঘর করে দেওয়া হয়েছে। সরকারের এ পদক্ষেপের অংশ হিসেবে জনপ্রতিনিধিদেরও গৃহহীন ও ভূমিহীনদের একটি তালিকা তৈরি করতে হবে।

সর্বশেষ খবর