সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন হবে অবাধ সুষ্ঠু

নিজস্ব প্রতিবেদক, সিলেট

নির্বাচন হবে অবাধ সুষ্ঠু

দেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক। এ নিয়ে কোনো লুকোচুরি নেই, দেশি-বিদেশি যে কেউ তা পর্যবেক্ষণ করতে পারবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আমেরিকার নির্বাচনও অনেক প্রশ্নবিদ্ধ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় গণতন্ত্রে বিশ্বাসী। প্রধানমন্ত্রী আগামী নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করার প্রত্যয় ব্যক্ত করেছেন। তাই যাদের দেশের নির্বাচন প্রশ্নবিদ্ধ, আমাদের নির্বাচন নিয়ে তাদের মাতব্বরি করার সুযোগ নেই।

বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের বেশির ভাগ মানুষই ভোট নিয়ে আগ্রহী নয়। এমনকি ওখানকার বেশির ভাগ মানুষ ও বড় রাজনৈতিক দলের বেশির ভাগ সমর্থক তাদের নির্বাচন অগ্রহণযোগ্য বলে মনে করেন। অন্যদিকে বাংলাদেশ ঐতিহাসিকভাবেই গণতন্ত্র ও মানবাধিকার চর্চা করে আসছে। এ দেশের মানুষের রন্ধ্রেরন্ধ্রে গণতন্ত্র প্রবাহিত। যে কারণে নির্বাচনে ৮০ শতাংশ মানুষ ভোট দেন। একেকটি পদের জন্য ১০০ জন পর্যন্ত প্রার্থী অংশগ্রহণ করেন। এমন বাস্তবতায়, বিদেশিরা না জেনেই এ দেশের গণতন্ত্র নিয়ে কথা বলছে, যা গ্রহণযোগ্য নয়।

যুক্তরাষ্ট্র আগামী জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠালে তাদের স্বাগত জানানো হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দেশের গণতান্ত্রিক ব্যবস্থা স্বচ্ছ, এখানে গোপনীয়তার কিছু নেই।

এ সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক মুজিবর রহমানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর