শিরোনাম
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অনিশ্চয়তার শহরে পরিণত হয়েছে ঢাকা

ড. সামছুল হক

অনিশ্চয়তার শহরে পরিণত হয়েছে ঢাকা

পরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. সামছুল হক বলেছেন, প্রতিদিনই ঢাকায় হাজার হাজার মানুষ যোগ হচ্ছে। এটার প্রতিফলন আমরা রাস্তায় দেখতে পাচ্ছি। বাড়ছে যানজট। চাপ নেওয়ার সক্ষমতা হারিয়ে ফেলেছে ঢাকার সড়ক ও গণপরিবহন ব্যবস্থা। ২০১৫ সালে সমীক্ষায় দেখা গেছে, পিক আওয়ারে ঢাকার রাস্তায় গাড়ির চাপ স্বাভাবিক সময়ের চেয়ে দেড়গুণ বেশি। এখন সেটা দ্বিগুণের বেশি। এখন গাড়ির গতি মানুষের হাঁটার মতো। মানুষ এখন চাইলে সঠিক সময় অফিস, স্কুল, হাসপাতালে বা নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারে না। পুরোপুরি অনিশ্চয়তার শহরে পরিণত হয়েছে ঢাকা।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে আরও বলেন, ঢাকার এই অবস্থার জন্য দায়ী অদূরদর্শী পরিকল্পনা। কোনো প্রতিষ্ঠানই সঠিকভাবে কাজ করছে না। কোনো খাতেই সঠিক মানুষটি নেই। এখনো আমাদের ঢাকাকেন্দ্রিক বিনিয়োগ বেশি। মেট্রোরেল ও সুপার স্পেশালাইজড হাসপাতালসহ সব ভালো প্রতিষ্ঠান ঢাকায়। আমাদের বিনিয়োগের বিকেন্দ্রীকরণ হচ্ছে না। গার্মেন্ট, শিল্প-কারখানা ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ হচ্ছে না। সরকার মুখে বলে ঢাকাকে বিকেন্দ্রীকরণ করব, কিন্তু বাস্তবে তা হচ্ছে না। বঙ্গবন্ধু সুপার স্পেশালাইজড হাসপাতাল শাহবাগ মোড়ে নির্মাণ হয়েছে। একই সঙ্গে এই মোড়ে মেট্রো স্টেশনও নির্মাণ করা হয়েছে। এতে করে এখানে ট্রাফিকের প্রভাবটা কেমন হবে তা বিবেচনা করা হয়নি।

তিনি বলেন, দেশের উন্নয়নে সরকার অনেক বিনিয়োগ করছে। এটা ভালো খবর। কিন্তু বিনিয়োগ বিকেন্দ্রীকরণ না হওয়ায় সুফল মানুষ পাচ্ছে না। ঢাকায় মেট্রোরেল, উড়ালপথসহ বিভিন্ন কাঠামো তৈরি হচ্ছে। এ ধরনের বড় বিনিয়োগ করে মানুষকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হচ্ছে। এতে ৬৪ জেলা থেকে ঢাকায় মানুষ আসছে। এখন ঢাকার ওজন এত বেশি হয়ে গেছে, যা বহন করার ক্ষমতা আর নেই। ধ্বংসটা এখন প্রাকৃতিকভাবেই হবে।

সামছুল হক বলেন, বাসযোগ্য শহর হতে গেলে ভবন নিয়ন্ত্রণ সংস্থা, গাড়ি নিয়ন্ত্রণ সংস্থা, ভূমি ব্যবহার সংস্থাসহ দায়িত্বপ্রাপ্ত সব সংস্থাকে বিজ্ঞানভিত্তিক পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। এসব সংস্থা বিজ্ঞানভিত্তিক কাজ না করায় গাড়ির চাপ বৃদ্ধি পেয়েছে, যানজটও বেড়েছে। এখন বাসযোগ্যতা হারাতে বসেছে ঢাকা। বিষয়টা এমন হয়েছে, শিক্ষার জন্য ঢাকা আসতে হবে, অসুস্থ হলে, ব্যবসা-বাণিজ্য, প্রশাসনিক কাজ- সবকিছুর জন্য ঢাকায় আসতে হবে। ঢাকা ছাড়া কোনো বিকল্প নেই। ঢাকা ম্যানেজবল সিটি করতে হলে বিকেন্দ্রীকরণের বিকল্প নেই। আর এটা রাজনৈতিকভাবেই করতে হবে।

সর্বশেষ খবর