শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা
স্থানীয় সরকার নির্বাচন

ভোট শান্তিপূর্ণ হলেও অনিয়মের অভিযোগ

প্রতিদিন ডেস্ক

ভোট শান্তিপূর্ণ হলেও অনিয়মের অভিযোগ

ভোটার কম ছিল অনেক কেন্দ্রে। কুমিল্লা থেকে তোলা ছবি

দেশের শতাধিক ইউনিয়ন পরিষদে গতকাল ভোট গ্রহণ হয়েছে। এর সঙ্গে ভোট হয়েছে কয়েকটি পৌরসভা ও উপজেলায়ও। ভোট গ্রহণ পর্ব তুলনামূলকভাবে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ার খবর পাওয়া গেলেও বিভিন্ন স্থানে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সকাল ৮টা থেকে এ ভোট গ্রহণ শুরু হয় এবং তা চলে বিকাল ৪টা পর্যন্ত। এ সময় পর্যন্ত কোথাও বড় ধরনের গোলযোগের খবর পাওয়া যায়নি। অভিযোগ অনুযায়ী, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে একটি কেন্দ্র থেকে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যালট ইউনিট বাইরে নিয়ে বের হয়ে যান এক যুবলীগ কর্মী। ৮৬ নম্বর জ্যেষ্ঠপুরা রমণীমোহন উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে ইউনিটটি নিয়ে তিনি রাস্তায় বসানো নৌকার ক্যাম্পে যান বলে অনেকে অভিযোগ করেছেন। দুপুর ১২টার দিকে কেন্দ্রটির ৫ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

এ ছাড়া ফরিদপুরের পরানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের বোঝানোর কথা বলে গোপন বুথে ঢুকে এক পোলিং কর্মকর্তা নিজেই ইভিএম চেপে ভোট দিতে থাকেন বলে অভিযোগ পাওয়া গেছে।

উল্লেখ্য, গতকাল ৪৬টি ইউপিতে সাধারণ, ৭০টি ইউপিতে চেয়ারম্যান পদসহ অন্যান্য পদে উপনির্বাচন হয়েছে। তিনটি পৌরসভায় সাধারণ ও ছয়টিতে বিভিন্ন পদে উপনির্বাচন এবং একটি উপজেলা সাধারণ ও দুটিতে উপনির্বাচন হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : বিক্ষিপ্ত সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা চেয়ারম্যান পদের উপনির্বাচন ও নাজিরহাট পৌর নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে দুই নির্বাচনের ভোট গ্রহণ করা হয়। দুপুরে ভোট চলাকালীন বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা রমণীমোহন উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে ইভিএম মেশিন ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক নিমর্লেন্দু দে সুমনের বিরুদ্ধে। তিনি ওই কেন্দ্রের ৫ নম্বর বুথে ঢুকে ব্যালট ইউনিট নিয়ে নেন বলে অন্য প্রার্থীরা দাবি করেছেন। পরে ইভিএম মেশিনটি কেন্দ্রের বাইরে নৌকা প্রতীকের অস্থায়ী নির্বাচনী ক্যাম্পে নিয়ে গেলে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি রতন চৌধুরী তা পুনরায় প্রিসাইডিং কর্মকর্তার কাছে ফিরিয়ে দেন।

কুমিল্লা : কুমিল্লার লালমাই উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হয়। কেন্দ্রে গিয়ে দেখা গেছে, ভোটার উপস্থিতি নেই। কোনো কেন্দ্রে ভোটার একজন, কোথাও ভোটার নেই। কোনো কেন্দ্রে ৩৪ মিনিটে শূন্য ভোট, কোথাও ২ ঘণ্টায় এক ভোট পড়েছে। ফয়েজগঞ্জ ইসলামিয়া আলিম মাদরাসায় গিয়ে দেখা গেছে, ভোট শুরুর ৩৪ মিনিটেও নারী কেন্দ্রে এক নম্বর বুথে কোনো ভোট পড়েনি। পাশের দুই নম্বর বুথে পড়েছে মাত্র তিনটি ভোট। পুরুষ কেন্দ্রের এক নম্বর ও দুই নম্বর বুথে যথাক্রমে আট ও নয় ভোট পড়েছে। উপজেলার শাসনপাড় মাদরাসা কেন্দ্রের একটি নারী বুথে ২ ঘণ্টায় এক ভোট পড়েছে। ফয়েজগঞ্জ নারী কেন্দ্রের এক নম্বর বুথের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা রিয়াদ শাহরিয়ার রিয়াজ বলেন, ভোটার আসেনি। তাই এখন পর্যন্ত এক ভোটও পড়েনি। শাসনপাড়া কেন্দ্রের প্রিসাইডিং অফিসার জান্নাতুল বাকী বলেন, ভোটার উপস্থিতি কম।

লালমাই উপজেলা পরিষদ নির্বাচনের কনকশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দুপুরে গিয়ে দেখা গেছে, কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা চেয়ারে বসে ঘুমাচ্ছেন। পাশে একজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা খাবার খাচ্ছেন। কক্ষে প্রবেশ করার পর কক্ষে থাকা সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ওই প্রিসাইডিং কর্মকর্তাকে ডাকলে তিনি জেগে ওঠেন।

গাজীপুর : গাজীপুরে সদর উপজেলার মির্জাপুর, ভাওয়ালগড়, পিরুজালী- এ তিনটি ইউনিয়নের নির্বাচন সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৪টায় শেষ হয়। এখানকার সব কয়টি ইউনিয়নেই ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হয়েছে। তিনটি ইউনিয়নের কয়েকটি কেন্দ্র ঘুরে দেখা গেছে, প্রতিটি কেন্দ্রে নারী ও পুরুষদের উপচে পড়া ভিড়। ইভিএমে ভোট গ্রহণের গতি কিছুটা মন্থর ছিল।

কলাপাড়া (পটুয়াখালী) : কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই উৎসবমুখর পরিবেশে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল সাড়ে ৮টায় ইভিএমের মাধ্যমে শুরু হয় ভোট গ্রহণ। চলে একটানা বিকাল সাড়ে ৪টা পর্যন্ত। সব ভোট কেন্দ্রে নারী ভোটারের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে।

নীলফামারী : নীলফামারীর ডিমলা উপজেলার সদর ইউনিয়নে উপনির্বাচনে বেসরকারি ফলাফলে নৌকার প্রার্থী এইচ এম ফিরোজ নির্বাচিত হয়েছেন।

দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন সুষ্ঠু হয়েছে : ইসি সচিব : উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ শতাধিক স্থানীয় নির্বাচনে দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সব নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাঙ্গীর আলম। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ভোট-পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গতকাল ৪৬টি ইউপিতে সাধারণ নির্বাচন ৭০ ইউপিতে চেয়ারম্যান পদসহ অন্যান্য পদে উপ-নির্বাচন, তিনটি পৌরসভায় সাধারণ ও ছয়টিতে বিভিন্ন পদে উপনির্বাচন এবং একটি উপজেলায় সাধারণ ও দুটিতে উপ-নির্বাচন হয়েছে। সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত একটানা ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ হয়।

ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, ‘পূর্ব ঘোষিত তফসিল অনুযায়ী তিনটি পৌরসভা চট্টগ্রামের নাজিরহাট, টাঙ্গাইলের এলেঙ্গা ও ময়মনসিংহের হালুয়াঘাট। ৬ পৌরসভার উপ-নির্বাচন। একটি নতুন উপজেলা কুমিল্লার লালমাইয়ে পূর্ণাঙ্গ নির্বাচনসহ শতাধিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কন্ট্রোল রুম জেলা ও মাঠপর্যায়ে পাওয়া তথ্য অনুযায়ী, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সব নির্বাচন সুষ্ঠু হয়েছে।’

চাঁদপুরের মোহনপুর ইউনিয়ন পরিষদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘সেখানে ভোট কেন্দ্র থেকে ৫০০ মিটার দূরবর্তী জায়গায় ককটেল বিস্ফোরিত হয়েছিল। তাতে নির্বাচনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। নির্বাচন পূর্ণাঙ্গ রূপে শেষ হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলায় একজন ভোট কেন্দ্র থেকে প্রিসাইডিং অফিসারের যে অতিরিক্ত মেশিন থাকে সেটা নিয়ে যাচ্ছিল। পরে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সব নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মাধ্যমে সুষ্ঠু সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোনো বড় ধরনের গ গোল অথবা ভোট কেন্দ্রের বিশৃঙ্খলা এমন খবর অদ্যাবধি পাইনি।’

ইভিএমে ভোটে ধীরগতির কোনো অভিযোগ পাওয়া যায়নি জানিয়ে তিনি বলেন, ‘লালমাইয়ে উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি ইউনিয়ন পরিষদের চেয়ে কম ছিল। উপজেলা পরিষদে এটা প্রথমবারের মতো নির্বাচন হয়েছিল যার ফলে ভোটার উপস্থিতি কম ছিল। তবে বিকালের দিকে এটা বেড়েছে।

সর্বশেষ খবর