শনিবার, ১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
ঢাবি শিক্ষক সমিতি ও এডিটরস গিল্ডের উদ্বেগ

প্রথম আলোর প্রকাশিত প্রতিবেদনের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

‘রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অপতৎপরতার’ অভিযোগ এনে প্রথম আলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শিক্ষক সমিতির দাবি, প্রথম আলো ‘রাষ্ট্রকে অকার্যকর’ করার অপচেষ্টা চালাচ্ছে।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিবৃতিতে গতকাল এসব তথ্য জানানো হয়। গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে প্রথম আলোর প্রতিবেদনটিকে সংবাদপত্রের নীতিমালা পরিপন্থী বলে দাবি করেন এ দুই শিক্ষক নেতা। বিবৃতিতে তারা বলেন, ‘প্রতিবেদনটিতে এক শিশুর ছবির নিচে ক্যাপশনের পরিবর্তে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশ করা হয়েছে। যার মাধ্যমে দেশের স্বাধীনতাকে ব্যঙ্গ করা হয়েছে।’ তারা বলেন, ‘অর্থনৈতিকভাবে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর সংবাদ যখন আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় প্রকাশ হচ্ছে, তখনই এই জাতীয় দৈনিকটি সরকারের বিরোধিতার নামে রাষ্ট্রকে অকার্যকর করার অপচেষ্টা চালাচ্ছে। একটি জাতীয় দৈনিকে সরকারের বিরোধিতার নামে রাষ্ট্রকে অকার্যকর করার অপচেষ্টা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

এডিটরস গিল্ডের নিন্দা : এডিটরস গিল্ড গতকাল এক বিবৃতিতে জানায়, গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রকাশিত প্রথম আলোর বিতর্কিত প্রতিবেদনটি মহান স্বাধীনতাকে হেয় করার শামিল। এডিটরস গিল্ড বাংলাদেশ এর তীব্র নিন্দা জানিয়েছে। গতকাল এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল বাবু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, প্রথম আলোর এই তৎপরতা সাংবাদিকতার নামে এজেন্ডা বাস্তবায়নের ধারাবাহিক চেষ্টার অংশ। সাজানো ও বানোয়াট সংবাদ প্রকাশ সাংবাদিকতা নয়, অপসাংবাদিকতা।

বিবৃতিতে তিনি বলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়। তবে মূলধারার গণমাধ্যমে প্রকাশিত কোনো প্রতিবেদনের ব্যাপারে কেউ সংক্ষুব্ধ হলে মামলা দায়েরের আগে আমরা প্রেস কাউন্সিলের মতামত নেওয়ার আহ্বান জানাচ্ছি।

সম্পাদক ফোরামের নিন্দা : দৈনিক প্রথম আলোয় মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করে রাষ্ট্র এবং জাতির ভাবমূর্তি ক্ষুণ্ণের চেষ্টার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সম্পাদক ফোরাম।

গতকাল বাংলাদেশ সম্পাদক ফোরামের পক্ষে প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও আহ্বায়ক রফিকুল ইসলাম রতন ও সদস্যসচিব ফারুক আহমেদ তালুকদার এক বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জানান। বিবৃতিতে উল্লেখ করা হয়, গণতন্ত্রের জন্য স্বাধীন গণমাধ্যমের ভূমিকা অপরিহার্য। কিন্তু আমরা মনে করি গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতার নামে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন স্বাধীন সাংবাদিকতার নীতিমালা এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার পরিপন্থী ও অপরাধমূলক। ‘সম্প্রতি দৈনিক প্রথম আলোয় যেভাবে মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশন করে রাষ্ট্র এবং জাতির ভাবমূর্তি ক্ষুণ্ণের চেষ্টা করা হয়েছে, আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। অবশ্যই পত্রিকাটির যে কোনো সংবাদ পরিবেশনের অধিকার আছে, কিন্তু সে সংবাদ যদি হয় মিথ্যা ও উদ্দেশ্যমূলক, তা অবশ্যই সাংবাদিকতা নীতিমালার পরিপন্থী, নিন্দনীয় ও অপরাধমূলক কাজ।’ বিবৃতিতে আরও বলা হয়, এ ব্যাপারে সুনির্দিষ্ট মামলা হতে পারে। তবে একজন সাংবাদিককে রাতের আঁধারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তুলে নেওয়াটাও সমর্থনযোগ্য নয়। ভবিষ্যতে এ ধরনের মিথ্যা ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশনের মাধ্যমে রাষ্ট্র ও জাতির ভাবমূর্তি ক্ষুণ্ণের চেষ্টা থেকে সবাইকে বিরত থাকার জন্য আমরা আহ্বান জানাই।

সর্বশেষ খবর