শিরোনাম
শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

ঢাকা উত্তর সিটি করপোরেশনে হিট অফিসার নিয়োগ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনে হিট অফিসার নিয়োগ

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ প্রথমবারের মতো চিফ হিট অফিসার পদে নিয়োগ দিয়েছে। এ পদে দায়িত্ব নিয়েছেন বুশরা আফরিন। জানা যায়, বুশরা কানাডায় গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে লেখাপড়া করেছেন। তিনি ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের মেয়ে। এর আগে বুশরা বাংলাদেশের বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে নির্বাহী হিসেবে কাজ করেছেন। মূলত হিট অফিসার হিসেবে ডিএনসিসির এই কর্মকর্তার দায়িত্ব হবে উত্তপ্ত ঢাকাবাসীকে তীব্র তাপ থেকে স্বস্তি দেওয়া। গতকাল গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বুশরা আফরিন জানান, চিফ হিট অফিসার হিসেবে তিনি শুরুতেই মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করবেন। কারণ সচেতনতাই প্রতিরোধের প্রথম ধাপ। বয়স্ক, শিশু, গর্ভবতী নারী ও শারীরিকভাবে যারা অসুস্থ তারা যেন নিরাপদে থাকেন এর ওপর জোর দেবেন। প্রসঙ্গত, ঢাকার তাপমাত্রা কমানোর জন্য যৌথভাবে কাজ করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শক-রক) সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে ডিএনসিসি। এই চুক্তির আওতায় দুই বছরে ঢাকায় ২ লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে ডিএনসিসি এবং আর্শট-রক ফাউন্ডেশনের মধ্যে এ চুক্তি হয়। সেখানেই বুশরা আফরিনকে ডিএনসিসির চিফ হিট অফিসার করার ঘোষণা আসে। আর্শট-রক বিশ্বের বিভিন্ন শহরে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় তাদের কাজের অংশ হিসেবে চিফ হিট অফিসার নিয়োগ করে থাকে। তাদের প্রথম চিফ হিট অফিসার নিয়োগ পান ২০২১ সালে। বর্তমানে যুক্তরাষ্ট্রের মিয়ামি, লসঅ্যাঞ্জেলেস, চিলির সান্টিয়াগো, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে। সবশেষ এশিয়ার শহরগুলোর মধ্যে প্রথম চিফ হিট অফিসার হিসেবে দায়িত্ব পেলেন বাংলাদেশের বুশরা আফরিন।

সাধারণত একজন চিফ হিট অফিসার তীব্র তাপপ্রবাহের ফলে সৃষ্ট সংকট মোকাবিলা ও নগরের ‘হিট আইল্যান্ডের’ প্রভাব কমানোর জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং সেগুলোর বাস্তবায়ন করবেন। এসব কর্মসূচি বাস্তবায়নে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা, ব্যক্তি, নাগরিক সমাজ, দাতা সংস্থাসহ সব পক্ষকে সম্পৃক্ত এবং সমন্বয় করার দায়িত্ব পালন করবেন তিনি। চিফ হিট অফিসারের আওতায় যেসব কাজ হবে সেগুলোর অর্থায়ন করবে আর্শট-রক। এ ছাড়া চিফ হিট অফিসারের বেতনসহ সব খরচ এ প্রতিষ্ঠানটিই বহন করবে।

বুশরা আফরিন জানান, এ সংস্থা বহু বছর ধরে নগরে তীব্র তাপপ্রবাহ নিয়ে কাজ করছে। সৃষ্ট সমস্যাগুলোর বৈজ্ঞানিক ও কারিগরি সমাধান খুঁজে বের করে এর বাস্তবায়নে জোর দিচ্ছে।

ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চমাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এ ছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্টেও পড়ালেখা করেছেন। বুশরা জানান, নগরের তীব্র তাপপ্রবাহে সৃষ্ট সংকট মোকাবিলায় নেওয়া কর্মসূচি বাস্তবায়নের অর্থের জোগান দেবে আর্শট-রক। এতে ডিএনসিসিরও অংশগ্রহণ থাকবে।

এদিকে বুশরার নিয়োগের খবর প্রকাশের পর থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়। এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) সেলিম রেজা বলেন, বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ ডিএনসিসির পক্ষ থেকে দেওয়া হয়নি। আরশট-রক ফাউন্ডেশন নিয়োগ দিয়েছে। আমরা তাকে বেতন, অন্য কোনো সুবিধাও দেব না। ডিএনসিসিতে তিনি কোনো অফিসও করবেন না।

সর্বশেষ খবর