রবিবার, ৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা
প্রধান বিচারপতি

বেআইনি ছিল জিয়া সায়েম মোশতাকদের ক্ষমতা দখল

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

বেআইনি ছিল জিয়া সায়েম মোশতাকদের ক্ষমতা দখল

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, আমরা পঞ্চম সংশোধনী মামলায় বলেছি- জিয়াউর রহমান, রাষ্ট্রপতি সায়েম সাহেব, খন্দকার মোশতাক তারা যে কাজটি করেছিল তা ছিল বেআইনি। পঞ্চম সংশোধনী মামলায় যতগুলো কাজ হয়েছে- সেগুলোও ছিল অবৈধ। সায়েম সাহেবের ক্ষমতা দখল ও আরোহণ ছিল বেআইনি। জিয়াউর রহমান ও খন্দকার মোশতাকের ক্ষমতা দখল বেআইনি ছিল। এই বেআইনি কাজটি তারা (বিচারপতিরা) ‘জাজম্যান্ট’ দিয়ে বলেছেন বেআইনি। একটা গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে সামরিক বাহিনী যে সাহায্য করেছে এটাও ছিল বেআইনি।

আখাউড়া দক্ষিণ ইউনিয়নের ধলেশ্বর গ্রামে ‘রাবিয়া খাতুন স্মৃতি পাঠাগার’ চত্বরে গত শুক্রবার অনুষ্ঠিত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ‘রাবিয়া খাতুন স্মৃতি পাঠাগার’ ও ‘আকছির চৌধুরী চ্যারিটি ট্রাস্ট স্কুল’ এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ৫৫ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন চ্যারিটি ট্রাস্ট স্কুলের সভাপতি আকছির এম চৌধুরী। বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী, আপিল বিভাগের রেজিস্ট্রার সাইফুর রহমান, হাই কোর্টের রেজিস্ট্রার মুন্সী মো. মশিউর রহমান, ব্রাহ্মণবাড়িয়ার সিনিয়র জেলা ও দায়রা জজ শারমিন নিগার প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আরও বলেন, আপনারা যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন এবং মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন করেছেন, আপনারা যে কাজটি করেছেন এই কাজটি এই বাংলাদেশে আমরা বা আমাদের পরবর্তী প্রজন্মের পক্ষে করা সম্ভব হবে না। এই কারণে আপনারা হলেন শ্রেষ্ঠ সন্তান। এ সময় তিনি আরও বলেন, আমি যখন ট্রাইব্যুনালের বিচারক ছিলাম চেয়ারম্যান হিসেবে তখন আমার মনে পড়ত আমার সামনে মুক্তিযোদ্ধারা সাক্ষী দিচ্ছে। আমার কোর্টে বিচার হয়েছে আলী আহসান মুজাহিদ, মীর কাশেম আলী, কামারুজ্জামান, মাওলানা ইউসুফের। ওই সময়ে মুক্তিযোদ্ধাদের একটা জিনিস আমি লক্ষ্য করেছি, তারা কখনো সাক্ষী দিতে গিয়ে বাড়িয়ে কথা বলতেন না। তারা বলেছেন, আমি এইটুকু করেছি।

 

 

সর্বশেষ খবর