শিরোনাম
প্রকাশ : ১৭ এপ্রিল, ২০২১ ১৩:৩২
প্রিন্ট করুন printer

হজম ক্ষমতা বৃদ্ধি পায় কাঁচা হলুদে

অনলাইন ডেস্ক

হজম ক্ষমতা বৃদ্ধি পায় কাঁচা হলুদে
ফাইল ছবি
Google News

কর্মব্যস্ত জীবনে চলার পথে আমরা অনেক সময়ই নিজেদের শারীরিক যত্ন নিতে ভুলে যাই। দীর্ঘদিন ধরে মানসিক চাপ, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, খাওয়া দাওয়াতে অনিয়ম ডেকে আনে নানা শারীরিক সমস্যা। প্রতিদিনের রুটিনে একটা ছোট্ট পরিবর্তন ও দীর্ঘদিন ধরে সেই অভ্যাস চর্চা অনেক সমস্যা থেকেই আমাদের মুক্তি দিতে পারে। সৌজন্যে এক টুকরো কাঁচা হলুদ।

কাঁচা হলুদ এতো সহজলভ্য যা সর্বদাই আমাদের নাগালের মধ্যে থাকে। প্রতিদিন ঘুম থেকে উঠে খালি পেটে যদি এক টুকরো কাঁচা হলুদ চিবিয়ে খাওয়া যায় তাহলে তার শারীরিক গুনাগুন প্রচুর। অনেক সময় হলুদকে অলৌকিক ঔষধি বলা হয়ে থাকে। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে আসুন জেনে নেই কাঁচা হলুদের কয়েকটি উপকারিতা-

ওজন হ্রাস করতে সাহায্য করে-

অনিয়ন্ত্রিত ওজন বৃদ্ধি অনেক রোগকে ডেকে আনে। নিয়মিত কাঁচা হলুদ খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়, যার ফলে শরীরে মেটাবলিজম বৃদ্ধি পায় ফলে ওজন কমে। হলুদ কারকিউমিন নামের উপাদান বর্তমান, যা ওজন কমাতে উপযোগী।

লিভারের ক্ষেত্রে উপযোগী- 

হলুদে উপস্থিত কারকিউমিন আমাদের যকৃৎ বা লিভারকে রক্ষা করে। এমনকি ফ্যাটি লিভারের মত রোগ ও প্রতিহত করতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি-

হলুদ নিয়মিত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। যাদের অল্পতেই সর্দি কাশি বা ঠান্ডা লেগে যাওয়ার ধাত রয়েছে তাদের ক্ষেত্রে হলুদ খুবই উপকারী।

ত্বকের ঔজ্জ্বল্য ও সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য-

আমরা অনেকেই জানি হলুদ ত্বকের জন্য ভালো। নিয়মিত হলুদ খেলে ত্বকের অন্দরে থাকা টক্সিন বের হয়ে যায় ও কোলাজিমের উৎপাদন বেড়ে যায় ফলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন বলিরেখা, ব্রণ, কালো দাগ থেকে মুক্তি পাওয়া যায়।

ক্যান্সার প্রতিরোধে হলুদ- বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে হলুদ ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। হলুদে উপস্থিত কারকিউমিন ক্যান্সার সেলকে প্রতিহত করে।

হৃদযন্ত্র ভালো রাখতে, দ্রুত মাথা যন্ত্রণা কমাতে, শরীরের জীবাণুনাশক হিসেবে হলুদের জুড়ি মেলা ভার।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ