১৩ অক্টোবর, ২০২১ ১৩:১৮

হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধে অ্যাসপিরিনের ব্যবহার কমানোর পরামর্শ

অনলাইন ডেস্ক

হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধে অ্যাসপিরিনের ব্যবহার কমানোর পরামর্শ

প্রতীকী ছবি

প্রথম হার্ট অ্যাটাক ও স্ট্রোক (কার্ডিওভাসকুলার ডিজিজ) প্রতিরোধে অ্যাসপিরিনের ব্যবহার কমিয়ে আনা উচিত বলে মতামত দিয়েছে যুক্তরাষ্ট্রের মেডিকেল বিশেষজ্ঞদের একটি প্যানেল। যারা ইতিমধ্যে অ্যাসপিরিন গ্রহণ করছেন বা যারা হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন, তাদের ক্ষেত্রে প্রস্তাবিত এ নির্দেশিকা প্রযোজ্য হবে না। ইউএস প্রিভেনটিভ সার্ভিসেস টাস্কফোর্সের (ইউএসপিএসটিএফ) প্যানেল ১২ অক্টোবর এ সুপারিশ করে। 

এতে বলা হয়েছে, ৪০ থেকে ৫৯ বছর বয়সীদের মধ্যে যারা কার্ডিওভাস্কুলার ডিজিজের ঝুঁকিতে ভুগছেন ; অ্যাসপিরিন নেওয়া শুরুর আগে আগের চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে। ৬০ বা এর ঊর্ধ্ব বয়সীদের হৃদরোগ প্রতিরোধ বা স্ট্রোক প্রতিরোধে অ্যাসপিরিন নেওয়া শুরু করা উচিত নয়। কারণ এতে মস্তিষ্ক, পাকস্থলী ও অন্ত্রে রক্তপাত হওয়ার ঝুঁকি বাড়ে। 

যারা এরইমধ্যে স্বল্পমাত্রার অ্যাসপিরিন নিচ্ছেন, তাদের মনে কোনো প্রশ্ন থাকলে চিকিৎসকের সঙ্গে কথা বলা উচিত। তাছাড়া কার্ডিওভাসকুলার ডিজিজের ঝুঁকিতে আছেন, তবে এ ধরনের ইতিহাস নেই তাদের অ্যাসপিরিন সেবনের পরামর্শ দেওয়ার আগে বয়স, হৃদরোগের ঝুঁকি ও রক্তপাতের ঝুঁকির বিষয়টি নিয়ে চিকিৎসকদের বিশ্লেষণেরও পরামর্শ দিয়েছে প্যানেল। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর