৩০ মার্চ, ২০২৩ ১৫:৫২

গরমে শিশুর গোসল ও ত্বকের যত্ন

অনলাইন ডেস্ক

গরমে শিশুর গোসল ও ত্বকের যত্ন

প্রতীকী ছবি

শুরু হয়েছে গরমের মৌসুম। ঋতু বৈচিত্র্যের এই দেশে অন্যান্য সময়ের মতো এই মৌসুমেও দরকার শিশুর বাড়তি যত্ন। এই চৈত্রে দেখা যাচ্ছে কখনো গরম, কখনো বৃষ্টি। আবহাওয়ার একটি ভীষণ তারতম্য চলছে এখন। এই গরমে শিশুদের বাড়তি যত্ন প্রয়োজন, বিশেষ করে তাদের ত্বকের যত্ন জরুরি। শিশুরা খুব বেশি স্পর্শকাতর বলে অনেকে গরম আবহাওয়ায় সহজে খাপ খাওয়াতে পারে না। তাই শিশুর সুস্থতায় অন্যান্য বিষয়গুলোর সাথে শরীরকে রোগ-জীবাণু মুক্ত রাখতে নিয়মিত গোসল ও স্বাভাবিক ত্বকের জন্য প্রয়োজনীয় যত্ন জরুরি।

গরমে শিশুর গোসল :

এইসময় আপনার সোনামনির প্রতি একটু বাড়তি যত্নশীল হতে হবে। অতিরিক্ত গরমে শিশুরা অনেক সময় অসুস্থ হয়ে পরে। হতে পারে ঠাণ্ডা, কাশি এমনকি নিওমনিয়ার মতো অসুখ-বিসুখ। তাই শিশুর গোসলের দিকেও বিশেষ নজর দিতে হবে। ত্বকের যত্নে ও শরীরকে রোগ-জীবাণু রাখতে শিশুকে প্রতিদিন গোসল করানো জরুরি। অনেক সময় কাশি হলে শিশুকে গোসল করানো হয় না, এটি ঠিক নয়। কাশি যদি অল্পস্বল্প হয়, তবে গোসল করাবেন। গোসলের পর তাদের মাথা ও চুল ভালোভাবে মুছে দিন।

গরমে শিশুর ত্বকের যত্ন :

আমাদের ত্বকের মতো শিশুদেরও ত্বকে স্তর থাকে, তবে আমাদের ত্বকের স্তরগুলো যেমন একটু পুনর্গঠিত, শিশুদের ক্ষেত্রে কিন্তু একটু দুর্বল। এই জন্য শিশুদের ত্বক নাজুক, সংবেদনশীল। আর পরিবেশে যে ঋতু বদলের খেলা হয়, এই পরিবর্তনের সঙ্গে সঙ্গে শিশুদের নানা রকম রোগ দেখা দেয়। শিশুদের গোসলে বডি ওয়াশ ও সাবানের মতো প্রশাধনী ব্যবহার করা যেতে পারে। তবে শিশুর শরীরে সাবান ব্যবহারে অবশ্যই সতর্ক থাকতে হবে। শিশুদের ত্বক বড়দের তুলনায় পাঁচ গুণ পাতলা। অনেক সময় সাবান ব্যবহারের ফলে শিশুর ত্বক আরো বেশি শুষ্ক করে ফেলে ও শিশুর ত্বকে র‌্যাশ ও অ্যালার্জি দেখা দিতে পারে। তাই ক্ষারযুক্ত সাবানও অস্বস্তি তৈরি করে। 

দেখা যায় গরমে ঘাম থেকে ব্যকটেরিয়া ও জীবাণু অনেক সময় প্রদাহের সৃষ্টি করে। তাই শিশুর নিয়মিত গোসলে কিছুটা জীবাণুনাশক প্রশাধনী রাখা যেতে পারে। অনেকে জীবাণুমুক্ত রাখার জন্য দেখা যায়, অ্যান্টিব্যাক্টেরিয়াল কঠিন সাবান ব্যবহার করে। সে ক্ষেত্রে তাদের উপরিভাগের লেয়ারটা নষ্ট হয়। শিশুদের কিন্তু প্রাকৃতিক ময়েশ্চারাইজার ফ্যাক্টর কম থাকে। তাই সাবানের ক্ষেত্রে অবশ্যই বাড়তি সতর্ক থাকা জরুরি। প্রয়োজনে শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। সাবানের বিকল্প হিসেবে শিশুর শরীরকে রোগ-জীবাণু মুক্ত রাখতে মানসম্পন্ন বডি ওয়াশ ব্যবহার করা যেতে পারে। বর্তমানে দেশে বিভিন্ন কোয়ালিটির বডি ওয়াশ পাওয়া যাচ্ছে। ত্বক ও শিশুর শরীরের আদ্রতা বুঝে এসব বডি ওয়াশ ব্যবহার করা যেতে পারে।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর