বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ডায়রিয়া হলে কী করবেন

ডা. অভিষেক ভদ্র

ডায়রিয়া হলে কী করবেন

গরমের তীব্রতার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে ডায়রিয়া। ঢাকায় যা বেশ ভয়াবহ রূপ ধারণ করেছে। সাধারণত প্রতি বছর এপ্রিল বা মে মাসের দিকে ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। তবে এবারে তা সময়ের আগেই শুরু হয়েছে। শুধু কলেরা হাসপাতাল বা আইসিডিডিআরবি-তে  প্রতিদিন শত শত রোগী ডায়রিয়া নিয়ে ভর্তি হচ্ছে। উদ্বেগজনক হারে বেড়ে চলেছে ডায়রিয়ার রোগী, শিশু থেকে বৃদ্ধ সব বয়সী ব্যক্তিই আক্রান্ত হচ্ছেন।

ডায়রিয়া হলে কী করবেন :  ডায়রিয়া হলে প্রচুর পরিমাণে তরল খাবার গ্রহণ করতে হবে। প্রতিবার পাতলা পায়খানার পর অন্তত ২০০ মি.লি. বা ১ গ্লাসের মতো খাবার স্যালাইন পান করুন। * ডায়রিয়া হলে শরীর থেকে প্রচুর পানি ও লবণ বেরিয়ে যায়। তাই স্যালাইনের পাশাপাশি বার বার বেশি বেশি তরল খাবার যেমন : ভাতের মাড়, চিঁড়ার পানি, ডাবের পানি, তাজা ফলের রস (কমলা, মাল্টা, ডালিম কিংবা তরমুজের জুস), স্যুপ, টকদই, ঘোল, লবণ-গুড়ের শরবতসহ যেকোনো তরল খাবার ডায়রিয়া রোগীর জন্য ভালো। * তরল জাতীয় খাবারের পাশাপাশি স্বাভাবিক খাবার চালিয়ে যেতে হবে (যদি রোগী বমি না করে)। * বাড়ির কাজের লোক, রেস্তোরাঁর রাঁধুনি কিংবা পরিবেশনকারী অর্থাৎ খাবার তৈরির সঙ্গে যারা সরাসরি জড়িত তাদের ডায়রিয়া দেখা গেলে সম্পূর্ণ সুস্থ হওয়ার আগে পর্যন্ত তাদের কাজ বন্ধ রাখুন কিংবা ছুটির ব্যবস্থা করুন। একেবারেই যদি কাজ বন্ধ করা অসম্ভব হয়, সেক্ষেত্রে তৈরির আগে এবং পরে খুব ভালোভাবে সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া নিশ্চিত করুন।

ডায়রিয়া হলে কী করবেন না:  ডায়রিয়ার শুরুতেই কিংবা চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ধরনের এন্টিবায়োটিক খাওয়া একদমই উচিত নয়। * আবার অনেকে দ্রুত ডায়রিয়া বন্ধ হওয়ার জন্য ওষুধ খান যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে। এসব ওষুধ ব্যবহারের ফলে শিশুদের অন্ত্রনালি পেঁচিয়ে গিয়ে মারাত্মক সমস্যা সৃষ্টি হতে পারে। * ডায়রিয়া হলে ভাজা-পোড়া বা ঝাল মসলাদার বাইরের খাবার না খেয়ে, বাড়িতে রান্না সহজপাচ্য খাবার খাওয়া ভালো। এ সময় দুধ বা দুধের তৈরি খাবার, চা বা কফি এড়িয়ে চলা ভালো।

ডায়রিয়ার চিকিৎসা কী :  মনে রাখতে হবে, খাবার স্যালাইনের মাধ্যমে শরীরের পানিশূন্যতা পূরণ করাই ডায়রিয়ার প্রধান চিকিৎসা। শুরুতেই ওর স্যালাইন ব্যতীত অন্য কোনো ওষুধ যেমন এন্টিবায়োটিক খাবার প্রয়োজন নেই। ডায়রিয়া শুরু হওয়ার পর রোগীর শরীরে প্রাথমিকভাবে পানির ঘাটতি দেখা যায়। তাই ডায়রিয়ার শুরুতে রোগীকে ২-৩ লিটার (৮ থেকে ১২ গ্লাস) স্যালাইন ও তরল খাবার খাওয়ানোর মাধ্যমে এই ঘাটতি পূরণ করতে হবে। পাশাপাশি প্রতিবার পাতলা পায়খানার পর অন্তত ২০০ মি.লি. বা এক গ্লাসের মতো খাবার স্যালাইন পান করতে হবে। মনে রাখতে হবে, যদি মুখে খাবার স্যালাইন খাওয়ার মাধ্যমে শরীরে পানিশূন্যতাকে পূরণ করা সম্ভব হয়, তবে রোগীকে হাসপাতালে নিয়ে শিরা-পথে স্যালাইন দেওয়ার হয়তো প্রয়োজন হবে না। তাই মুখে বারবার খাবার স্যালাইন খাওয়াকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে হবে। তবে ডায়রিয়া যদি তীব্র হয় বা কলেরা দেখা দেয়, শরীরে তীব্র পানিশূন্যতার লক্ষণ দেখা যায় তখন রোগীকে হাসপাতালে নিয়ে চিকিৎসা করাতে হবে।

শুধু কলেরা হাসপাতাল বা আইসিডিডিআরবি-তে  প্রতিদিন শত শত রোগী ডায়রিয়া নিয়ে ভর্তি হচ্ছে। উদ্বেগজনক হারে বেড়ে চলেছে ডায়রিয়ার রোগী,  শিশু থেকে বৃদ্ধ সব বয়সী ব্যক্তিই আক্রান্ত হচ্ছেন।

কখন হাসপাতালে যাবেন : ডায়রিয়া রোগীর যথেষ্ট প্রস্রাব হচ্ছে কিনা বা পরিমাণ কমে যাচ্ছে কিনা তা খুব গুরুত্বের সঙ্গে লক্ষ্য রাখতে হবে। ডায়রিয়া শুরুর পর যদি প্রস্রাব কমে যায় বা বন্ধ হয়ে যায় তবে দ্রুত হাসপাতালে নিতে হবে। * এ ছাড়া যদি তীব্র পানিশূন্যতার লক্ষণ যেমন : রক্তচাপ কমে যাওয়া, বুক ধড়পড় করা, অতিরিক্ত পিপাসা লাগা, মুখ শুকিয়ে যাওয়া বা জিহ্বা ও ত্বক শুষ্ক হয়ে যাওয়া, চোখ গর্তে ঢুকে যাওয়া, শরীর নিস্তেজ হয়ে পড়া, পায়খানার সঙ্গে রক্ত যাওয়া কিংবা অজ্ঞান হয়ে গেলে রোগীকে হাসপাতালে নিয়ে যেতে দেরি করবেন না।

* কোনো রোগীর যদি ডায়রিয়ার সঙ্গে বমি থাকার ফলে একেবারেই কিছু মুখে খেতে না পারে, তবে হাসপাতালে নিয়ে শিরা-পথে স্যালাইন দেওয়া লাগতে পারে।

* শিশুরা ডায়রিয়ায় দ্রুত পানিশূন্য হয়ে পড়ে, এমনকি প্রাণহানির আশঙ্কাও থাকে। শিশুদের ক্ষেত্রে নিস্তেজ হয়ে পড়া, প্রস্রাব কমে যায় বা বন্ধ হয়ে যাওয়া, অস্থিরতা, খিটখিটে মেজাজ বা নিস্তেজ হওয়া, চোখ গর্তে ঢোকা, তৃষ্ণার্ত ভাব বা একেবারেই খেতে না পারা, চামড়া ঢিলা হওয়া ইত্যাদি লক্ষণগুলোর একটি দেখা দিলে শিশুকে দ্রুত হাসপাতালে নিতে হবে।

খাবার স্যালাইন তৈরি খাবার নিয়ম :

স্যালাইন তৈরিতে বিশুদ্ধ পানি ব্যবহার করতে হবে। সঠিক পদ্ধতিতে হাত সাবান দিয়ে ধুয়ে স্যালাইন তৈরি করতে হবে। * খাবার স্যালাইন অবশ্যই ৫০০ মি.লি. অর্থাৎ আধা লিটার পানিতে গোলাবেন। প্রতিবার পাতলা পায়খানার পর সেখান থেকে ২০০ মি.লি. বা এক গ্লাসের মতো খাবার স্যালাইন খাবেন।

* পানিতে গোলানো স্যালাইন ৬ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত ভালো থাকে, তাই গোলানো স্যালাইন ৬ ঘণ্টা পর ফেলে দিয়ে নতুন করে আবার স্যালাইন তৈরি করা উচিত।

* যদি স্যালাইন কেনা না থাকে, তবে এক লিটার পানির সঙ্গে এক মুঠো গুড় বা চিনি ও এক চিমটি লবণ মেশালেই তৈরি হয় খাওয়ার স্যালাইন। প্রাথমিক চিকিৎসায় এটা ডায়রিয়া রোগীর জীবন বাঁচাতে পারে।

ডায়রিয়া প্রতিরোধে করণীয় : বিশুদ্ধ পানি বা ফুটানো পানি পান করুন। খাবার ও পানি পানের পাত্র বিশুদ্ধ পানি দিয়ে ধুয়ে নিতে হবে। * পরিষ্কার স্থানে এবং সঠিক পদ্ধতিতে খাবার সংরক্ষণ করুন। খাবার সব সময় ঢেকে রাখা উচিত। * মলত্যাগ করার পর সাবান দিয়ে হাত ধুলে ডায়রিয়া হওয়া আশঙ্কা ৪০ শতাংশ কমে যায়। তাই বড়দের পাশাপাশি শিশুদেরও খাওয়ার আগে ও পরে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। নখের নিচ ও আঙুলের ফাঁকের অংশ ভালোভাবে পরিষ্কার করতে হবে। দুই হাত কব্জি পর্যন্ত ধোয়ার অভ্যাস গড়ে তুলুন। পায়খানার পরেও ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। * ছোট বড় সবার ব্যক্তিগত পরিচ্ছন্নতা বজায় রাখুন। * বাড়ির পানির লাইন পরীক্ষা করুন। পানির ট্যাংকি পরিষ্কার করুন। যারা সরাসরি সাপ্লাইয়ের পানি ব্যবহার করেন, তারা যদি পানি সংক্রান্ত কোনো সমস্যা যেমন পানিতে দুর্গন্ধ, ময়লা পানি আসা ইত্যাদি দেখা দিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করে পানির বিশুদ্ধতা নিশ্চিত করুন।

লেখক : প্রভাষক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, পপুলার মেডিকেল কলেজ, ঢাকা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর