Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০১৯ ২১:১৫

লোকসভা ভোটে লড়ছেন না মায়াবতী

দীপক দেবনাথ, কলকাতা

লোকসভা ভোটে লড়ছেন না মায়াবতী

আসন্ন লোকসভা নির্বাচনে লড়ছেন না ভারতীয় রাজনীতির অন্যতম মুখ বহুজন সমাজ পার্টি (বসপা) নেত্রী মায়াবতী। তবে দলের প্রার্থীদের সমর্থনে প্রচারণায় অংশ নিতে দেখা যাবে তাকে।  

বুধবার সাংবাদিক সম্মেলন করে নিজের এই সিদ্ধান্তের কথা জানান মায়াবতী। 

এদিন লখনউতে রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী মায়বতী জানান, আমি জানি যে কোনো আসন থেকেই আমি জিততে পারি।  কিন্তু একটা আসনে জেতার চেয়ে আমাদের আরও বেশি আসনে জয় পাওয়াটাই গুরুত্বপূর্ণ। বিজেপিকে হারাতে রাজ্যে আমাদের সাথে সপা ও আরএলডি-এর জোট হয়েছে। আমাদের আন্দোলনকে সক্রিয় রাখতে আমি আগেই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলাম কিন্তু বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে আমি লোকসভার নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা না করার সিদ্ধান্ত নিয়েছি। আমি অত্যন্ত আত্মবিশ্বাসী যে আমার দল আমার এই সিদ্ধান্তের কথা বুঝতে পারবে।’

যদিও ইচ্ছে হলে পরে লড়তে পারেন বলেও ইঙ্গিত দিয়ে মায়াবতী বলেন ‘আমি একটি আসন খালি রেখে দিয়েছি এবং যদি পরে ইচ্ছে হয় তবে সেখান থেকে লড়াই করবো।’ 

উত্তরপ্রদেশের চারবারের মুখ্যমন্ত্রী মায়াবতী বেশ কয়েকবার সাংসদও ছিলেন। ১৯৯৪ সালে প্রথমবার রাজ্যসভা থেকে সাংসদ হন। 

এদিকে জানুয়ারি মাসেই উত্তরপ্রদেশে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দল সমাজবাদী পার্টি (সপা) সাথে জোট করে বসপা। জোটের শর্ত অনুযায়ী আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যের ৮০ টি আসনের মধ্যে সপা লড়বে ৩৭ টি আসনে, বসপা লড়বে ৩৮ টি আসনে। কংগ্রেসকে ছাড়া হয়েছে দুইটি (রায়বেরিলি ও আমেথি) আসনে এবং রাষ্ট্রীয় লোক দলকে ৩ টি আসন ছাড়া হয়েছে। 

উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে একটি আসনও পায়নি মায়াবতীর বসপা। রাজ্যের ৮০ টি আসনের মধ্যে বিজেপি একাই পায় ৭৩ টি আসন আর বেশিরভাগ আসনেই তৃতীয় স্থানে ছিল মায়াবতীর দল। তবে বিভিন্ন বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছিল বসপা-সপা জোট ৩০-৩৫ টি আসন পেতে পারে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য