Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৯ ১২:১১

তেল ট্যাংকারে হামলাকারীকে অনুতপ্ত হতে হবে : ইরান

অনলাইন ডেস্ক

তেল ট্যাংকারে হামলাকারীকে অনুতপ্ত হতে হবে : ইরান

লোহিত সাগরে একটি ইরানি তেল ট্যাংকারের ওপর ক্ষেপণাস্ত্র হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে তেহরান। ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বুধবার তেহরানে এক বক্তৃতায় বলেছেন, 'ইরানি জাহাজে হামলা করে যারা মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করেছে তাদেরকে আমরা এমন জবাব দেব যে, তারা তাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হবে।' আন্তর্জাতিক পানিসীমায় নিরাপত্তাহীনতা সৃষ্টি করাকে তিনি মধ্যপ্রাচ্যে সংকট তৈরির উপলক্ষ বলে উল্লেখ করেন।

আলী শামখানি বুধবার তেহরান সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিরিয়া বিষয়ক বিমেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে এক বৈঠকে এসব কথা বলেন। গত শুক্রবার লোহিত সাগর দিয়ে যাতায়াতকারী ইরানি তেল ট্যাংকার ‘সাবিতি’র ওপর আধাঘণ্টার ব্যবধানে দুইবার ক্ষেপণাস্ত্র হামলা হয়।এতে ট্যাংকারটির ক্ষতি হলেও কোনো ক্রু এতে হতাহত হননি। হামলার সময় ইরানি জাহাজটি সৌদি আরবের জেদ্দা সমুদ্রবন্দর থেকে ৬০ মাইল দূরে অবস্থান করছিল এবং জেদ্দা ছিল ওই ট্যাংকারের সবচেয়ে কাছের বন্দর।

তবে ইরানের পক্ষ থেকে এ হামলার জন্য এখন পর্যন্ত সরাসরি কাউকে দায়ী করা হয়নি। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এর আগে বলেছেন, একাধিক দেশের পৃষ্ঠপোষকতায় একটি দেশ এ হামলা চালিয়েছে এবং তদন্তের মাধ্যমে সঠিকভাবে হামলাকারীকে শনাক্ত করার চেষ্টা চলছে। এ ছাড়া, ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি  বলেছেন, তেল ট্যাংকারে হামলার জবাব দিতে তড়িঘড়ি করবে না তেহরান বরং কে হামলা চালিয়েছে সে সম্পর্কে নিশ্চিত হওয়ার পরই এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য