৪ আগস্ট, ২০২০ ১৯:২৭

অবশেষে এইচ-১বি ভিসা স্থগিত করলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

অবশেষে এইচ-১বি ভিসা স্থগিত করলেন ট্রাম্প

মার্কিন প্রশাসন চলতি বছরের জুনে এইচ-১বি ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছিল। সোমবার এই ভিসা স্থগিতের নির্বাহী আদেশে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এই আদেশের ফলে এখন থেকে দেশটির ফেডারেল এজেন্সিগুলো বিদেশি কর্মী চুক্তির ভিত্তিতে নিয়োগ দিতে পারবে না।

এইচ-১বি ভিসা স্থগিতের নির্বাহী আদেশে স্বাক্ষরের আগে হোয়াইট হাউসের ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ফেডারেল গর্ভমেন্টে কাজে নিয়োগের ক্ষেত্রে শুধু মার্কিনিরাই অগ্রাধিকার পাবেন। আমরা একটি সহজ নীতিকে গুরুত্ব দিচ্ছি- আমেরিকার নাগরিকদের অগ্রাধিকার। কম খরচে বিদেশি কর্মী নিয়োগ করা যায় বলেই আমেরিকানরা কর্মহীন হয়ে পড়বেন; এমন নীতি তার প্রশাসন মানবে না বলে জানিয়ে দেন ট্রাম্প।

তিনি বলেন, ‘নির্বাহী আদেশের ফলে কোনও আমেরিকানের পরিবর্তে বিদেশি কর্মী নিয়োগ করা যাবে না। একমাত্র কর্মসংস্থানের সুবিধার কথা ভেবে এইচ-১বি ভিসায় মোটা বেতনে বিদেশী কর্মী নিয়োগ করা যেতে পারে।’

হোয়াইট হাউস বলছে, আপাতত এইচ-১বির সঙ্গেই এইচ-৪ ভিসা স্থগিত রাখা হচ্ছে। এছাড়াও চলতি বছরে এইচ-২বি, সাংস্কৃতিক ও শিক্ষামূলক কর্মীদের জন্য কয়েকটি জে ক্যাটেগরি এবং সংস্থার মধ্যে বদলির জন্য এল-১ ভিসাও স্থগিত থাকবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের নির্বাচনী এই বছরে মার্কিন কর্মীদের রক্ষায় গত ২৩ জুন বিদেশিদের অন্যান্য ভিসার পাশাপাশি এইচ-১বি ভিসা স্থগিতের ঘোষণা দেয় ট্রাম্প্র প্রশাসন। করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত দেশটিতে বেকারত্ব বাড়তে থাকায় মার্কিন প্রশাসন নতুন এই পদক্ষেপ নেয়। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর