২৩ নভেম্বর, ২০২০ ০২:৩৯

কাশ্মীরে ড্রোনের আনাগোনা বাড়ছে, ঢুকে পড়ছে ভারত সীমানায়

অনলাইন ডেস্ক

কাশ্মীরে ড্রোনের আনাগোনা বাড়ছে, ঢুকে পড়ছে ভারত সীমানায়

ফাইল ছবি

কাশ্মীরে ড্রোনের আনাগোনা বাড়ছে, যা বাইরে থেকে ঢুকে পড়ছে ভারত সীমানায়। জম্মু-কাশ্মীরের সাম্বা-র পর এবার মেন্ধর ও মানকোট সেক্টর। রবিবার নিয়ন্ত্রণরেখায় ফের উড়তে দেখা গেল একটি ড্রোন। সেটি ভারতের সীমারেখায় ঢুকে পড়ে। প্রাথমিকভাবে ভারতীয় সেনাবাহিনী মনে করছে, ড্রোনটি পাকিস্তানের দিক থেকে এসে এ দেশের সীমারেখায় ঢুকে পড়েছিল।

শুক্রবারই পাকিস্তানের দিক থেকে দুটি ড্রোন নিয়ন্ত্রণরেখা পেরিয়ে সাম্বা সেক্টরে ঢুকে পড়ে। বিএসএফ সূত্রে জানানো হয়, চক ফকিরায় ভারতের আকাশে চক্কর কাটতে দেখা যায় ড্রোন দু’টিকে। তাদের দাবি, পাকিস্তান পোস্ট চমন খুর্দ থেকে ওই ড্রোনগুলো এসেছিল। চক ফকিরার ঠিক উল্টো দিকেই নিয়ন্ত্রণরেখার ওপারে রয়েছে এই পাকিস্তানি পোস্ট। ড্রোন দুটিকে দেখামাত্রই সতর্ক হয়ে যায় বিএসএফ। সেগুলোকে গুলি করে নামানোর চেষ্টা করা হয়। কিন্তু কোনও ভাবে সেগুলো রক্ষা পেয়ে যায়। বিএসএফ এরপর দাবি করে, ড্রোনগুলোকে পাকিস্তানি পোস্টের দিকেই উড়ে যেতে দেখা গেছে।

শুধু সাম্বা, মেন্ধর বা মানকোট সেক্টর নয়, নিয়ন্ত্রণরেখা লাগোয়া জম্মু-কাশ্মীরের গ্রামবাসীদের দাবি, এর আগেও তারা এ রকম উড়ন্ত যন্ত্র দেখেছে। গত মাসেই কেরন সেক্টরে পাকিস্তানি সেনা বাহিনীর কোয়াডকপ্টারকে গুলি করে নামায় ভারতীয় সেনা। সেই কোয়াডকপ্টারটা আবার চীনা সংস্থার বলে দাবি করেছে সেনা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর