শিরোনাম
৪ মার্চ, ২০২১ ২০:১৭

খাশোগি হত্যার রিপোর্ট আমেরিকার রাজনৈতিক হাতিয়ার: তুরস্ক

অনলাইন ডেস্ক

খাশোগি হত্যার রিপোর্ট আমেরিকার রাজনৈতিক হাতিয়ার: তুরস্ক

জামাল খাশোগি

তুরস্কের প্রেসিডেন্টর উপদেষ্টা ইয়াসিন ওকতাই বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি খুনের গোয়েন্দা প্রতিবেদনকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ন্যায়ের পক্ষে কাজ করছেন না। নিজেদের স্বার্থে এটাকে ব্যবহার করছেন।

তিনি বলেন, এই গোয়েন্দা প্রতিবেদনটি এখন আমেরিকার অশুভ উদ্দেশ্য বাস্তবায়নের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। আমেরিকা কেবল এ ক্ষেত্রে নিজের স্বার্থকে গুরুত্ব দিচ্ছে, ন্যায়-অন্যায়কে নিজের স্বার্থের মানদণ্ডে বিচার করছে।

তুর্কি প্রেসিডেন্টের আরও বলেন, মধ্যপ্রাচ্যের জুলুমের প্রধান হোতা হচ্ছে দখলদার ইসরায়েল। নতুন বাইডেন সরকারও ইহুদিবাদের সবচেয়ে বড় প্রতিনিধি। ফলে বাইডেনের মধ্যপ্রাচ্য নীতি ন্যায়ভিত্তিক হবে এমনটা আশা করা যায় না।

আমেরিকা সম্প্রতি খাশোগি হত্যার বিষয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে। এরপর তা থেকে কয়েক জনের নাম বাদও দিয়েছে।

২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে নির্মমভাবে খুন হন সাংবাদিক জামাল খাশোগি। তার মরদেহ টুকরো টুকরো করে ফেলা হয়। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কট্টর সমালোচক ছিলেন।

শুরু থেকেই হত্যার নির্দেশদাতা হিসেবে মোহাম্মদ বিন সালমানকে সন্দেহ করা হচ্ছে। সৌদি আরব প্রথমে এই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপে খুনের কথা স্বীকার করে। তবে এখন পর্যন্ত মৃতদেহের সন্ধান দেয়নি সৌদি রাজপরিবার।

সৌদি যুবরাজ প্রবাসে বসবাসকারী আরও কয়েকজন সাবেক সৌদি কর্মকর্তাকে হত্যার জন্য ঘাতক স্কোয়াড গঠন করেছেন বলে অভিযোগ রয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর