শিরোনাম
প্রকাশ : ৯ মার্চ, ২০২১ ০৪:৩৮
প্রিন্ট করুন printer

ছুটি কাটাতে গিয়ে মর্মান্তিক মৃত্যু রাফাল যুদ্ধবিমান প্রস্তুতকারকের

অনলাইন ডেস্ক

ছুটি কাটাতে গিয়ে মর্মান্তিক মৃত্যু রাফাল যুদ্ধবিমান প্রস্তুতকারকের

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারালেন ফরাসি ধনকুবের ও রাজনীতিবিদ অলিভিয়ের দাসো। গত রবিবার উত্তর ফ্রান্সের ডিউভিলের কাছে অবস্থিত নরম্যান্ডিতে ছুটি কাটাতে যাওয়ার সময় এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। প্রাথমিকভাবে দুর্ঘটনার কারণ যান্ত্রিকত্রুটি মনে করা হলেও ঘটনাটি খতিয়ে দেখতে তদন্ত চলছে। খবর টিভিনাইন ও দ্য ওয়ালের।

ফরাসি পুলিশ জানিয়েছে, রবিবার স্থানীয় সময় বিকেল ৬টা নাগাদ হেলিকপ্টারটি ভেঙে পড়ে। দুর্ঘটনাস্থানেই হেলিকপ্টারের চালকসহ দাসোর মৃত্যু হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। শোকবার্তায় তিনি বলেন, ‘অলিভিয়ার দাসো হৃদয় দিয়ে ফ্রান্সকে ভালবাসতেন। তিনি ছিলেন ফরাসি শিল্প জগতের ক্যাপ্টেন।’

প্রাথমিক তদন্তে যান্ত্রিক গোলযোগের কারণেই হেলিকপ্টারটি ভেঙে পড়েছে বলে ধারণা করা হলেও এর পিছনে অন্য কোনও কারণ রয়েছে কিনা, তা খতিয়ে দেখছে ফরাসি পুলিশ। উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর বহুল চর্চিত রাফাল যুদ্ধবিমানের প্রস্তুতকারক হিসেবেও তার পরিচিতি রয়েছে, কেননা এটি তৈরি করেছে তারই সংস্থা। ‘দাসো রাফাল’ নামেই এই যুদ্ধবিমানের নামকরণ করা হয়েছে। এছাড়া বিখ্যাত সংবাদপত্র “লে ফিগারো”-এরও মালিক ছিলেন দাসো।

মার্কেল দাসো ও তার পুত্র সারগেই দাসো তিলে তিলে দাসো সাম্রাজ্য গড়ে তুলেছিলেন। ফ্রান্সের অন্যতম ধনী পরিবার দাসো বিশ্বের ধনী তালিকাতেও ৩৬১তম স্থানে ছিলেন। ২০২০ সালের ফোর্বস পত্রিকার তালিকা অনুযায়ী, অলিভিয়ারের সম্পত্তির পরিমাণ প্রায় ৬০০ কোটি ইউরো।

এছাড়া রাজনীতিতেও যুক্ত ছিলেন দাসো। ছোট থেকেই রাজনীতিতে আগ্রহী ছিলেন তিনি। রাজনীতির প্রতি অগাধ ভালবাসাতেই অলিভিয়ের “দাসো বোর্ড অব ডিরেক্টর”-র পদ থেকেও সরে দাঁড়ান। খুব ভাল ছবিও তুলতেন অলিভিয়ার, এমনটাই টুইট করে জানান রাজনীতিবিদ ভ্যালেরি প্রেক্রেসি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর