৯ মার্চ, ২০২১ ১০:৩২

ইসরায়েলি জাহাজে বাইরে থেকে কোনও হামলা হয়নি, ভিডিও প্রকাশ

অনলাইন ডেস্ক

ইসরায়েলি জাহাজে বাইরে থেকে কোনও হামলা হয়নি, ভিডিও প্রকাশ

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন একটি নতুন ভিডিও প্রকাশ করে বলেছে, ওমান সাগরে ইসরায়েলি মালিকানাধীন কার্গো জাহাজে প্রকৃতপক্ষে বাইরে থেকে কোনও হামলা হয়নি। ইসরায়েল দাবি করেছিল, ইরান ওই জাহাজে হামলা করার কারণে এটিতে বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

আল-মায়াদিন জানিয়েছে, ইরানি ড্রোন থেকে এই ভিডিও ফুটেজ ধারণ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, গত ২৬ ফেব্রুয়ারি কথিত ওই বিস্ফোরণের সময় বাইরে থেকে জাহাজটিতে কোনও হামলা হয়নি।

নিউজ চ্যানেলটি আরও বলেছে, ইসরায়েলি মালিকানাধীন জাহাজটির পাশে বিস্ফোরণের ফলে যে গর্ত তৈরি হয়েছে তা ‘বাইরে থেকে কোনও হামলার কারণে নয় বরং কেউ ভেতর থেকে ওই গর্ত তৈরি করেছে যাতে একথা প্রচার করা যায় যে, জাহাজটিতে হামলা হয়েছে।’ 

ড্রোন থেকে পরবর্তীতে ধারণকৃত এই ভিডিও ফুটেজে বাইরে থেকে যে গর্ত দেখা যাচ্ছে সেটি আসলে ভেতরে কোনও বিস্ফোরণের কারণে তৈরি হয়েছে। বাইরে থেকে বিস্ফোরণ ঘটানো হলে এই গর্ত ভিন্নরকম দেখা যেত।

গত ২৬ ফেব্রুয়ারি ইসরায়েলি মালিকানাধীন কার্গো জাহাজটি দাবি করে, ওমান সাগরে থাকার সময় এটিতে একটি রহস্যজনক বিস্ফোরণ ঘটে। জাহাজটির কর্তৃপক্ষ দাবি করে, বিস্ফোরণের ফলে এটির বহির্কাঠামোর বাইরে এবং ভেতরে উভয় পাশে গর্ত তৈরি হয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তড়িঘড়ি করে ওই কথিত হামলার জন্য ইরানকে দায়ী করেন। তিনি কোনও প্রমাণ উপস্থাপন ছাড়াই বলেন, “এটি প্রকৃতপক্ষে ইরানের পক্ষ থেকে চালানো একটি অভিযান। এটি স্পষ্ট।” 

নেতানিয়াহু আরও বলেন, ইরান হচ্ছে ‘ইসরায়েলের সবচেয়ে বড় শত্রু যার বিরুদ্ধে আমরা গোটা অঞ্চলজুড়ে হামলা চালিয়ে যাচ্ছি।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে ইসরাইলি কার্গো জাহাজে তার দেশের হামলার দাবি কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, নেতানিয়াহু আসলে ‘ইরান আতঙ্কে’ ভুগছেন। তিনি ভাবছেন, ইরান ইসরায়েলকে মধ্যপ্রাচ্যে সহিংসতা ছড়াতে দেবে না।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর