৯ মার্চ, ২০২১ ১২:৩৩

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য পাকিস্তানে নিযুক্ত চীনা কর্মকর্তার, সমালোচনার ঝড়

অনলাইন ডেস্ক

হিজাব নিয়ে বিতর্কিত মন্তব্য পাকিস্তানে নিযুক্ত চীনা কর্মকর্তার, সমালোচনার ঝড়

উইঘুর মুসলিম নারীকে নিয়ে বিতর্কিত মন্তব্য পাকিস্তানে ব্যাপক সমালোচনার জন্ম দিলেন দেশটিতে নিযুক্ত চীনের সংস্কৃতি বিষয়ক কাউন্সিলর ঝ্যাং হেকিং।

জানা গেছে, ঝ্যাং হেকিং রবিবার তার টুইটার অ্যাকাউন্টে একজন উইঘুর মুসলিম নারীর বেলি ড্যান্সের ভিডিও পোস্ট করেন। ক্যাপশনে লেখেন, “হিজাব খুলে ফেল, তোমার চোখ আমাকে দেখতে দাও।”  যদিও উইঘুর ওই নারীর মাথায় প্রথাগত হিজাব ছিল না।

টুইটার ব্যবহারকারীদের দাবি, মাথায় হিজাব না থাকা সত্ত্বেও এ ধরনের মন্তব্য করে অবজ্ঞা করেছেন।

বিষয়টি নিয়ে পাকিস্তানে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। সমালোচনার জেরে ওই টুইটটি মুছে ফেলেন চীনা ওই কর্মকর্তা।

উল্লেখ্য, জিনজিয়াংয়ের উত্তর-পশ্চিমাঞ্চলে উইঘুর মুসলিমদের ওপর অত্যাচার-নির্যাতন ও গণহত্যার অভিযোগ নিয়ে বিশ্বজুড়েই চীনের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা চলছে।

এমতাবস্থায় ওই চীনা কর্মকর্তার এই টুইটকে ধর্মীয় অনুভূতিতে আঘাত বলে মনে করছেন অনেকে পাকিস্তানি নাগরিক। বিষয়ে ওই চীনা কর্মকর্তাকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন তারা।

মোহাম্মদ আনাস নামে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, “একজন মুসলিম ও পাকিস্তানি হিসেবে আমি এই ধরনের শব্দ ব্যবহারকে অপরাধ বরে মনে করি। কেননা, হিজাব আমাদের কাছে পবিত্র একটি বস্তু।”

আরেকজন ব্যবহারকারী বলেন, “এটি অদ্ভূত বক্তব্য (পোস্ট)। তবে চীনারা এ ধরনের ইসলাম বিদ্বেষী বক্তব্য দিলে পাকিস্তান-চীন সম্পর্ক ভালভাবে শেষ হবে না।” সূত্র: দ্য প্রিন্ট

ড্যান্সের ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর