১২ মে, ২০২১ ১২:১৮

ইসরায়েলের তেল আবিবে হামাসের মুহুর্মুহু রকেট হামলা

অনলাইন ডেস্ক

ইসরায়েলের তেল আবিবে হামাসের মুহুর্মুহু রকেট হামলা

ইসরায়েলের রকেট হামলায় ফিলিস্তিনের গাজায় হামাসের একটি টাওয়ার ভেঙে পড়ে। এরপরই পাল্টা আক্রমণ চালায় ফিলিস্তিনি গ্রুপটি। তারা ইসরায়েলের রাজধানী তেল আবিব লক্ষ্য করে অন্তত ১৩০টি রকেট হামলা চালিয়েছে।

মঙ্গলবার গভীর রাত থেকে শুরু করে বুধবার সকাল পর্যন্ত এসব  রকেট হামলা চালানো হয়। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার গভীর রাতে তেল আবিবের রিশন লেজিওনে এক নারী নিহত এবং অপর একজন গুরুতর আহত হয়েছেন। বুধবার ভোরেও রাজধানীসহ বের্শেবা, মধ্য ও দক্ষিণ ইসরায়েলের দিকে প্রচুর রকেট নিক্ষেপ করে হামাস। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, গাজায় ইসরায়েলি বাহিনীর দ্বারা হামলা শুরু হওয়ার পর থেকে রিপোর্ট লেখা পর্যন্ত ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে। এদের মধ্যে একজন নারী এবং ১০ জন শিশু আছে। আর আহতের সংখ্যা ২২০ জনের বেশি।

বিবিসি জানিয়েছে, সোমবার রাত থেকে ইসরায়েলের দিকে অন্তত ৪০০ এর বেশি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনি বাহিনী। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত তিনজন ইসরায়েলি নিহত হয়েছেন। 

গাজার নিয়ন্ত্রণাধীন ফিলিস্তিনি বাহিনী হামাস বলছে, তারা ইসরায়েলি আগ্রাসন এবং সন্ত্রাসবাদের কবল থেকে জেরুজালেমের আল-আকসা মসজিদকে রক্ষা করছে। 

অন্যদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, চলতি বছর প্রথমবারের মতো জেরুজালেমের দিকে রকেট নিক্ষেপ করে রেড লাইন অতিক্রম করছে হামাস।

পবিত্র রমজান মাসের শুরু থেকেই জেরুজালেমের অধিকৃত পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি জনগণ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গিয়েছে। গত শুক্রবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ। এরপর শনিবার, রবিবার ও সোমবার দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে অসংখ্য মানুষ আহত হয়। সূত্র: বিবিসি, আনাদোলু এজেন্সি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর