শিরোনাম
প্রকাশ : ২৩ মে, ২০২১ ২২:৩৯
প্রিন্ট করুন printer

এক মাস্ক বেশি দিন পরলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি, দাবি চিকিৎসকদের

অনলাইন ডেস্ক

এক মাস্ক বেশি দিন পরলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি, দাবি চিকিৎসকদের
Google News

ভারতের চিকিৎসকরা দাবি করেছেন, একই মাস্ক বেশি দিন ব্যবহারের ফলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি বাড়ে। এই সংক্রমণের পেছনে বড় কারণ অপরিচ্ছন্নতা। না ধুয়ে টানা ২-৩ সপ্তাহ একই মাস্ক পরলে এ সংক্রমণ হতে পারে। 

অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক বারবার ব্যবহার করেন। এটি ঠিক নয়। কারণ অপরিচ্ছন্নতার কারণে ছত্রাক জাতীয় সংক্রমণের সৃষ্টি হয় বলে প্রকাশ করেছেন স্মায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক, পি শরৎ চন্দ্র হালে।

তিনি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভালো করে ধুয়ে নেয়ার পরামর্শ দিয়েছেন। যদিও তার এই কথার পেছনে এখনও যথেষ্ট তথ্যপ্রমাণ নেই। এদিকে, ভারতের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা এক সাক্ষাৎকারে বলেছেন, এ ছত্রাকের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে। 

তার মতে, এক মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি বাতাস চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পেছনে বড় কারণ হতে পারে। 

চিকিৎসক সুরেশ সিংহ নারুকা বলেন, কোভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এ সংক্রমণের পেছনে কারণ হতে পারে। 

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর