শিরোনাম
প্রকাশ : ২৮ মে, ২০২১ ১৯:৪৫
প্রিন্ট করুন printer

ফ্লাইট রুট নিয়ে অস্ট্রিয়া-রাশিয়া সংঘাত

অনলাইন ডেস্ক

ফ্লাইট রুট নিয়ে অস্ট্রিয়া-রাশিয়া সংঘাত
Google News

বেলারুশ সংকটে রাশিয়ার ভূমিকা আরো স্পষ্ট হওয়ার অভিযোগ। বৃহস্পতিবার অস্ট্রিয়া থেকে রাশিয়াগামী ফ্লাইট বাতিল করা হয়েছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে রাশিয়ার রাজধানী মস্কোয় যাওয়ার কথা ছিল অস্ট্রিয়ার জাতীয় বিমান সংস্থার একটি ফ্লাইটের। অভিযোগ, শেষ মুহূর্তে ফ্লাইটটি বাতিল করতে হয়েছে। 

ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে, বেলারুশের এয়ার স্পেস দিয়ে কোনো বিমান যাবে না। ফলে অস্ট্রিয়া থেকে রাশিয়াগামী ফ্লাইটটির রুট ম্যাপ বদল করতে হয়। বেলারুশের পথ থেকে সরিয়ে অন্য পথে বিমানটি নিতে হয়েছে। কিন্তু রাশিয়া জানিয়ে দেয়, পথ পরিবর্তন রাশিয়া সমর্থন করছে না। ফলে শেষ মুহূর্তে বিমানটি বাতিল করতে হয়েছে।

দুইদিন আগেই জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল অভিযোগ করেছিলেন, বেলারুশে বিমান নামিয়ে সাংবাদিককে গ্রেফতার করার ঘটনায় রাশিয়ার হাত আছে। বিষয়টি নিয়ে ইইউ’তে কথা হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি। কিছুদিন আগে ফ্রান্সও জানিয়েছে, রাশিয়াগামী একাধিক ফ্লাইট বাতিল করতে হয়েছে। কারণ পরিবর্তিত পথ রাশিয়া মেনে নেয়নি।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বিবৃতি দিয়ে জানিয়েছে, এ বিষয়ে তাদের কিছু বলার নেই। কারণ, পররাষ্ট্র মন্ত্রণালয় বা প্রেসিডেন্ট বিমানের পথ ঠিক করেন না। তা দেখে এভিয়েশন মন্ত্রণালয়। ফলে এর সঙ্গে পররাষ্ট্র সম্পর্কের কোনো সংযোগ নেই। এর আগেও রাশিয়া অভিযোগ করেছিল, বেলারুশের ঘটনার সঙ্গে রাশিয়ার নাম জড়িয়ে তাদের কালিমালিপ্ত করা হচ্ছে। ঘটনাটির সঙ্গে রাশিয়ার দূরতম সংযোগ নেই।

সূত্র: ডয়েচে ভেলে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর