৩ আগস্ট, ২০২১ ১২:১৬

দেশের বর্তমান অবস্থার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল আফগান প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

দেশের বর্তমান অবস্থার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করল আফগান প্রেসিডেন্ট

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহারের পরে তালেবান দেশটির সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করে একের পর এক অঞ্চল দখল নিচ্ছে। আর এই অবস্থার জন্য সরাসরি যুক্তরাষ্ট্রের তাৎক্ষণিক সিদ্ধান্তকে দায়ী করেছে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

আফগান প্রেসিডেন্ট সরকারি বাহিনী এবং তালেবান যোদ্ধাদের তুমুল লড়াইয়ের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সোমবার পার্লামেন্টে নিরাপত্তা পরিকল্পনা তুলে ধরেন।  

এ সময় আফগান প্রেসিডেন্ট আরও বলেন, নিরাপত্তা পরিকল্পনায় ওয়াশিংটনের পূর্ণ সমর্থন রয়েছে। ‘হুট করে’ আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের কারণে দেশ আজ সংকটে পড়েছে। পাশাপাশি তিনি নিরাপত্তা পরিকল্পনার বিষয়ে পার্লামেন্টের উচ্চকক্ষ ও নিম্নকক্ষের সমর্থন চান। এছাড়া জনগণের কাছেও এ পরিকল্পনা বাস্তবায়নে সমর্থন কামনা করেন।

আশরাফ ঘানির আহ্বানের পর পার্লামেন্টের উচ্চকক্ষ ও নিম্নকক্ষ এক যৌথ বিবৃতিতে প্রেসিডেন্টের নিরাপত্তা পরিকল্পনার প্রতি পূর্ণ সমর্থন জানায়। যদিও এ নিরাপত্তা পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে তালেবান। এক বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে বলা হয়, আশরাফ ঘানির বিবৃতি আজেবাজে কথা ছাড়া কিছুই নয়। তিনি নিজের খারাপ (মানসিক) অবস্থা এবং ভুল নিয়ন্ত্রণ করার চেষ্টা করছিলেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর