শিরোনাম
প্রকাশ : ৭ সেপ্টেম্বর, ২০২১ ১৩:২০
প্রিন্ট করুন printer

দ্বি-রাষ্ট্র সমাধানের বাস্তবতা মেনে শান্তি কর্মসূচি উপস্থাপনের আহ্বান ফিলিস্তিনের

অনলাইন ডেস্ক

দ্বি-রাষ্ট্র সমাধানের বাস্তবতা মেনে শান্তি কর্মসূচি উপস্থাপনের আহ্বান ফিলিস্তিনের
দ্বি-রাষ্ট্র সমাধানের বাস্তবতা মেনে শান্তি কর্মসূচি উপস্থাপনের আহ্বান ফিলিস্তিনের
Google News

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মাদ ইশতায়ি ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী ‘দ্বি-রাষ্ট্র সমাধানের’ বাস্তবতা মেনে নিয়ে ফিলিস্তিনি জনগণের ব্যাপারে একটি শান্তি কর্মসূচি উপস্থাপনে ইসরায়েলের সরকারের প্রতি সোমবার আহ্বান জানিয়েছেন। খবর সিনহুয়ার।

এক সংবাদ বিবৃতি অনুযায়ী, ইশতায়ি এখানে ফিলিস্তিনি মন্ত্রিপরিষদকে বলেন, সংঘাত বন্ধে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের প্রস্তাবিত পরিকল্পনা আন্তর্জাতিক সম্প্রদায়ের চোখে ধূলা দেওয়া ছাড়া আর কিছু না।
ইশতায়ি বলেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস যে যুক্তরাষ্ট্র বা ইউরোপ বেনেতের পরিকল্পনা মেনে নেবে না।’ 

এ ব্যাপারে তিনি আরও বলেন, ফিলিস্তিনি ভূমি হ্রাসের এবং ফিলিস্তিনে ইসরায়েল ভোগদখলের পূর্বাবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সংঘাত হ্রাস করা হচ্ছে একটি পরিকল্পনা।

কনফারেন্স অব প্রেসিডেন্ট অব মেজর আমেরিকান জুয়িশ অর্গানাইজেশনের নেতাদের সাথে অফ-রের্কড জুম কলে শুক্রবার বেনেটের পরিকল্পনা প্রকাশ করা হয় বলে ইশতায়ি উল্লেখ করেন।

বেনেটের বরাত দিয়ে ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ‘ফিলিস্তিনের সাথে উত্তেজনা হ্রাসে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও সেখানে রাজনৈতিক ব্যাপক অগ্রগতি অর্জিত হচ্ছেনা’ এবং ‘সকলে মনে করছে যে নিকট ভবিষ্যতে ইসরায়েলের সাথে আমরা রাজনৈতিক বড় ধরনের অগ্রগতি আশা করতে পারছি না।’
ইশতায়ি মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে বলেন, ‘ফিলিস্থিনের সাথে উত্তেজনা হ্রাস পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে বসতি স্থাপন বন্ধের এবং ইসরায়েলি দখল দারিত্ব অবসানের সময়সীমা বেঁধে দেওয়ার মাধ্যমে হতে পারে। অন্যথায়, এ সংঘাতের কোনও সুরাহা ঘটবে না।’

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর