২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৫৫

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইরানের প্রেসিডেন্টের বিরুদ্ধে নিউইয়র্কে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইরানের প্রেসিডেন্টের বিরুদ্ধে নিউইয়র্কে বিক্ষোভ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি তেহরান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রেখেছেন। এর প্রতিবাদে নিউইয়র্কে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে অহিংস বিক্ষোভ হয়েছে। বুধবার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নিউইয়র্কে দৃষ্টিনন্দন কয়েকটি ট্রাকের ডিজিটাল ডিসপ্লেতে রাইসির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে বিভিন্ন বার্তা দেওয়া হয়। ইরানিয়ান আমেরিকান ফর লিবার্টি নামে এক সংগঠনের পক্ষ থেকে আয়োজন করা হয় ওই বিক্ষোভের।

টুইটারে ওই বিক্ষোভের ভিডিও পোস্ট করেছে ওই সংগঠন। ট্রাকের ডিজিটাল ডিসপ্লেতে ‘ইব্রাহিম রাইসির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অপরাধের তদন্ত হওয়া উচিত’ আর ‘সন্ত্রাসীদের মনোনীত সরকার’র মতো রাইসিবিরোধী বিভিন্ন বার্তা প্রচার করা হয়। এছাড়া রাইসির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচারিত সংবাদও ডিজিটাল ডিসপ্লেতে প্রচার করা হয়। 

মঙ্গলবার ইরানের রাজধানী তেহরান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতিসংঘের সাধারণ পরিষদের বক্তব্য রাখেন রাইসি। 

প্রসঙ্গত, কট্টরপন্থি ইব্রাহিম রাইসি কিভাবে ডেথ কমিশনের সদস্য হিসেবে ভূমিকা পালন করেছেন সেটি জানা যায় ২০১৮ সালে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ডকুমেন্ট থেকে। এই ডেথ কমিশন জোরপূর্বক অপহরণসহ ১৯৮৮ সালে এভিন ও গোহরদাশত কারাগারে হাজার হাজার ভিন্নমতাবলম্বী রাজনৈতিকের মৃত্যুদণ্ড কার্যকর করে। ইরান এখন পর্যন্ত পদ্ধতিগতভাবে গোপন রেখেছে ভুক্তভোগীদের মরদেহ। 

ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে ইব্রাহিম রাইসি মানবাধিকারের প্রতি দমন-পীড়ন চালিয়েছে বলে অ্যামনেস্টির রিপোর্টে উঠে আসে। ড. হাসান রুহানির পর ইব্রাহিম রাইসি ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর