২৮ নভেম্বর, ২০২১ ০০:৩৬

মিয়ানমারের সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধের আহ্বান যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের

অনলাইন ডেস্ক

মিয়ানমারের সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধের আহ্বান যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী কর্তৃক চলমান মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের প্রতিবেদনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশ। এছাড়া দেশটির সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি না করার জন্য আন্তার্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে তারা।

শুক্রবার এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। যুক্তরাষ্ট্রসহ এ বিবৃতিতে সই করেছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, নরওয়ে ও দক্ষিণ কোরিয়া।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা মিয়ানমারের সেনাবাহিনীকে সব ধরনের সামরিক সহযোগিতা ও অস্ত্র হস্তান্তর বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি। এছাড়া দেশটিতে কোনো কারিগরি সহায়তা বন্ধেরও আহ্বান জানানো হচ্ছে।’

বিবৃতিতে আরও বলা হয়, পশ্চিম মিয়ানমারের চিন রাজ্যের পাশাপাশি সাগাইং এবং ম্যাগওয়ে অঞ্চলে যৌন সহিংসতা ও নির্যাতনের বিশ্বাসযোগ্য প্রতিবেদন মিলেছে। চিন রাজ্যের থ্যান্টলাং গ্রামে সামরিক বাহিনী ঘরবাড়ি, গির্জা ও এতিমখানা জ্বালিয়ে দিয়েছে।

এছাড়া দেশটিতে ভবিষ্যৎ সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে ভবিষ্যৎ নৃশংসতা প্রতিরোধে একসঙ্গে কাজ করতে উৎসাহিত করার কথাও বলা হয়েছে বিবৃতিতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর