২৯ নভেম্বর, ২০২১ ১২:২৮

আফ্রিকার ১৪ দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করল সৌদি

অনলাইন ডেস্ক

আফ্রিকার ১৪ দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করল সৌদি

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ প্রতিরোধে আফ্রিকার রবিবার নতুন করে আরও ৭টি দেশের সঙ্গে ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে সৌদি আরব। ফলে অনির্দিষ্টকালের জন্য এসব দেশ থেকে সৌদিতে প্রবেশ করা যাবে না।

নতুন করে যেসব দেশের সাথে ফ্লাইট স্থগিত করেছে সৌদি আরব সেগুলো হলো- মালাউই, জাম্বিয়া, মাদাগাসকার, অ্যাঙ্গোলা, কমোরোস, মৌরিতানিয়া ও সিচেলিস। এর আগে সৌদি সরকার আফ্রিকার আরও সাতটি দেশের সাথে ফ্লাইট স্থগিত করে। সেগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসেথো ও এসওয়াতিনি।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে আরব নিউজ। খবরে বলা হয়েছে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’-এর সংক্রমণ প্রতিরোধে সৌদি সরকার ইতোমধ্যে আফ্রিকার ১৪ দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করেছে। তালিকাভুক্ত এসব দেশগুলোর কোনো নাগরিক অন্য একটি দেশে ১৪ দিন না থেকে সৌদিতে প্রবেশ করতে পারবে না।  

এছাড়াও অন্যান্য দেশ থেকে যারা সৌদিতে যেতে চাইবেন তাদের টিকা নেওয়া থাকতে হবে এবং ৫ ‍দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এদিকে গত ১ নভেম্বরের পর যারা আফ্রিকার দেশগুলো থেকে সৌদিতে প্রবেশ করেছে তাদের পিসিআর টেস্ট করার নির্দেশ দিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

গতকাল রবিবার সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত দেশটিতে ওমিক্রন সংক্রমিত রোগী পাওয়া যায়নি। উল্লেখ্য, ইসরায়েল, যুক্তরাজ্য, আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাতসহ ইউরোপের বিভিন্ন দেশ আফ্রিকার দেশগুলোর সঙ্গে ফ্লাইট স্থগিত ঘোষণা করেছে। তবে দেশগুলোর এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট। তিনি এই পদক্ষেপকে শাস্তি হিসেবে উল্লেখ করে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।
 
বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর