৩০ নভেম্বর, ২০২১ ০৩:৩৫

রাশিয়ার নতুন হাইপারসনিক মিসাইল আটকানোর ক্ষমতা নেই কারো

অনলাইন ডেস্ক

রাশিয়ার নতুন হাইপারসনিক মিসাইল আটকানোর ক্ষমতা নেই কারো

সফলভাবে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। এর মধ্য দিয়ে হাইপারসনিক মিসাইলের নতুন প্রজন্মে প্রবেশ করার ক্ষেত্রে সবথেকে এগিয়ে থাকলো রাশিয়া। নতুন হাইপারসনিক মিসাইল আটকানোর ক্ষমতা নেই কারো।

এই সাফল্যের প্রশংসা করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিএনএনের খবরে জানানো হয়েছে, অ্যাডমিরাল গর্শকভ যুদ্ধজাহাজ থেকে এই মিসাইলটি ছোড়া হয়। এর টার্গেট ছিল ৪০০ কিলোমিটার দূরে। এটি সফলভাবে টার্গেটে গিয়ে বিস্ফোরিত হয় বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর একটি ছোট ভিডিওও প্রকাশিত হয়েছে।

রাশিয়ার পাশাপাশি হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে চীন, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এই ধরণের মিসাইল শব্দের থেকেও ৫ থেকে ৯ গুণ বেশি গতিতে ছুটতে পারে। ফলে এটিকে আটকানোর কোনো প্রযুক্তিই বিশ্বে আর নেই। বর্তমানের সবথেকে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোও এর বিরুদ্ধে অকার্যকরি। ২০১৮ সালেই হাইপারসনিক অস্ত্র তৈরির ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। 

তিনি হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, এই অস্ত্র পেলে রাশিয়া বিশ্বের যে কোনো স্থানে হামলা চালাতে পারবে এবং মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে হামলা চালানোর ক্ষমতাও তারা অর্জন করবে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর