২ জুলাই, ২০২২ ১০:৫৮

চীনের সঙ্গে যোগসাজশের অভিযোগে রাশিয়ার বিজ্ঞানী গ্রেফতার

অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে যোগসাজশের অভিযোগে রাশিয়ার বিজ্ঞানী গ্রেফতার

মস্কোর একটি কারাগারের সামনে রুশ নিরাপত্তা বাহিনীর অবস্থান

নিজ দেশের একজন বিজ্ঞানীকে গ্রেফতার করেছে রাশিয়া। তার বিরুদ্ধে চীনের গোয়েন্দা বাহিনীর সঙ্গে যোগসাজশ রাখার অভিযোগ তোলা হয়েছে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে,  দিমিত্রি কলকের নামে এই বিজ্ঞানী সাইবেরিয়া অঞ্চলে কাজ করতেন।  অঞ্চলিক কর্তৃপক্ষ এবং অভিযুক্তের পরিবারের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাসের খবরে বলা হয়েছে, দিমিত্রি কলকের পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ে নভোসিবিরস্ক স্টেট ইউনিভার্সিটির ডক্তর। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটের তথ্য অনুসারে, দিমিত্রি কলকের কোয়ান্টম অপটিক্যাল টেকনোলজি লেবরেটরির প্রধানের দায়িত্বে ছিলেন।

নভোসিবিরস্ক শহরটি রাশিয়ার অন্যতম বড় শহর এবং রাজধানী মস্কো থেকে ২৮শ কিলোমিটার পূর্বে অবস্থিত।

অভিযুক্ত দিমিত্রি কলকের বরাতে তাসের খবরে বলা হয়েছে, বিজ্ঞানী দিমিত্রি কলকের চীনের নিরাপত্তা বাহিনীর সঙ্গে যোগসাজশ করে তথ্য পাচার করেছেন। পূর্বে তিনি চীনে একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দিয়েছিলেন। বর্তমান তাকে মস্কোর একটি কারাগারে রাখা হয়েছে বলে তার ছেলে ম্যাক্সিম  জানিয়েছে।

বিজ্ঞানী কলকের মেয়ে বলেছে,  তার বাবার চতুর্থ পর্যায়ের ক্যান্সার রয়েছে।

তবে এ বিষয়ে আঞ্চলিক আদালত কিংবা  দিমিত্রি কলকের বক্তব্য পাওয়া যায়নি।

সম্প্রতি রাশিয়া বেশ কয়েকজন বিজ্ঞানীকে দেশদ্রোহীতার অভিযোগে গ্রেফতার করেছে।  এসব বিজ্ঞানীদের বিরুদ্ধে  সংবেদনশীল তথ্য পাচারের অভিযোগ আনা হয়। দেশদ্রোহীতার অভিযোগ প্রমাণ হলে রাশিয়ায় ২০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর