৩ জুলাই, ২০২২ ২১:২৭

উজবেকিস্তানের বিক্ষোভে হতাহতের খবর দিলেন প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

উজবেকিস্তানের বিক্ষোভে হতাহতের খবর দিলেন প্রেসিডেন্ট

উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাহভকত মিরজাইয়েভ

উজবেকিস্তানের কারাকালপাকস্তানে বিক্ষোভে হতাহতের ঘটনা ঘটেছে। দেশটির প্রেসিডেন্ট শাহভকত মিরজাইয়েভ রবিবার এক বিবৃতিতে বলেন, নিহতদের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং বেসামরিক নাগরিকও রয়েছে। তবে কী পরিস্থিতিতে তারা নিহত হয়েছেন এবং সখ্যায় কত সেটা জানানো হয়নি।

এর আগে গত শুক্রবার স্বায়ত্তশাসিত কারাকালপাকস্তান প্রজাতন্ত্রে এক বিরল গণবিক্ষোভের ঘটনা ঘটে। অঞ্চলটির মর্যাদা পরিবর্তন করে সংবিধান সংশোধনের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এমন বিক্ষোভের ঘটনা ঘটে।

কারাকালপাকস্তান উজবেকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত। সেখানকার বাসিন্দারা কারাকালপাক নামে পরিচিত। কারাকালপাক হল এক স্বতন্ত্র জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী যাদের নিজস্ব ভাষা রয়েছে। উজবেকিস্তানের বর্তমান সংবিধানে অঞ্চলটিকে উজবেকিস্তানের অভ্যন্তরীণ একটি সার্বভৌম প্রজাতন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যাদের গণভোট অনুষ্ঠানের মাধ্যমে উজবেকিস্তান থেকে পৃথক হওয়ার অধিকার রয়েছে।

সংবিধান সংশোধন হলে কারাকালপাকস্তান আর সার্বভৌম হিসেবে বিবেচনা করা হবে না, তাদের পৃথক হয়ে যাওয়ার অধিকার থাকবে না। আগামী মাসগুলোতে সংশোধনের বিষয়ে একটি গণভোটের পরিকল্পনা করছে উজবেকিস্তান।

উজবেকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সাংবিধানিক সংশোধনী নিয়ে ভুল বোঝাবুঝির ফলে কারাকালপাকস্তানের একদল বাসিন্দা আঞ্চলিক রাজধানী নুকুসে মিছিল এবং শহরের কেন্দ্রীয় বাজারে শুক্রবার একটি সমাবেশ করে। বিক্ষোভকারীরা সরকারি ভবনগুলোর দখলের চেষ্টা করে। পুলিশ জোরপূর্বক বিক্ষোভ থামানোর চেষ্টা করে।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর