শিরোনাম
৪ জুলাই, ২০২২ ১৭:০১

বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠাবেন না পুতিন

অনলাইন ডেস্ক

বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠাবেন না পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। কিন্তু এদিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠাবেন  না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিন বলছে, মস্কোর প্রতি ওয়াশিংটন অবন্ধুত্বসুলভ নীতি গ্রহণ করছে। এ কারণে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা বার্তা পাঠানো হবে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এ বছর প্রেসিডেন্ট বাইডেনকে অভিনন্দন জানানো উপযুক্ত হবে না। কারণ হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের ‘অবন্ধুত্বসূলভ নীতি’কে দায়ী করেন। 

ফেব্রুয়ারিতে রুশ হামলা শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অর্থ ও অস্ত্রসহায়তা দিয়ে আসছে। এটাকে মস্কো ‘উসকানিমূলক’ হিসেবে অভিহিত করেছে।

সম্প্রতি ইউক্রেনকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রব্যবস্থা, রাডারসহ বিভিন্ন সামরিক সরঞ্জাম দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। নতুন করে এ সহায়তা চলমান যুদ্ধের গতি বদলাতে ও রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ে সহায়ক হবে বলে মত বিশ্লেষকদের।

ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে ইউক্রেনকে প্রায় ৭০০ কোটি ডলারের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু যুক্তরাষ্ট্র নয়, সামরিক সহায়তা নিয়ে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে তুরস্ক ও ইউরোপের দেশগুলো। সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর