২২ জুলাই, ২০২২ ০০:৫৪

ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে কোন দলের প্রার্থীকেই সমর্থন করবে না তৃণমূল

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে কোন দলের প্রার্থীকেই সমর্থন করবে না তৃণমূল

ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে কোন রাজনৈতিক দলের প্রার্থীকেই সমর্থন করবে না পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার স্পষ্ট করে জানিয়ে দিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জী। 

দলের সিনিয়র সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ভাতিজা অভিষেক জানান, উপরাষ্ট্রপতি পদে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা'র (এনডিএ) উপরাষ্ট্রপতি পদের প্রার্থী জগদীপ ধনখড়, অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী দলের জোট সংযুক্ত প্রগতিশীল মোর্চা'র (ইউপিএ) প্রার্থী মার্গারেট আলভা। গত তিন বছর রাজ্যের রাজ্যপাল থাকাকালীন জগদীপ ধনখড় এর দৃষ্টিভঙ্গি বা কিভাবে একটা রাজনৈতিক দলের কথা মতো চলছিলেন বা বাংলার মানুষকে কিভাবে আক্রমণ করেছেন সেটা আমরা দেখেছি। সকলের সাথে আলোচনা করার পর সকলেই একটা বিষয়ে একমত হয়েছেন যে, কোনভাবেই এনডিএ'র প্রার্থীকে সমর্থন করতে পারি না। দ্বিতীয় সিদ্ধান্ত ছিল বিরোধী দলের প্রার্থী মার্গারেট আলভারকে সিদ্ধান্ত সমর্থন করা হবে কিনা। সেখানে দলের ৮৫ শতাংশ সংসদ সদস্য সহমত পোষণ করেছেন যে, তৃণমূলের সঙ্গে আলোচনা না করে যেভাবে বিরোধী প্রার্থী ঠিক করা হয়েছে, সেখানে আমরা এই ভোটদান থেকে বিরত থাকব। অর্থাৎ আগামী ৬ তারিখ উপরাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল ভোটদানে বিরত থাকবে।

এদিন সন্ধ্যায় কালীঘাটে তৃণমূলের সংসদীয় দলের বৈঠক বসে। দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক করেন মমতা ব্যানার্জী, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়সহ দলের শীর্ষ নেতারাও। এরপর সংবাদ সম্মেলন করে দলের সিদ্ধান্ত পরিষ্কার করেন অভিষেক। 

উল্লেখ্য, আগামী ৬ আগস্ট ভারতের উপরাষ্ট্রপতি পদে নির্বাচন। দেশটির সাধারণ মানুষ উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেয় না। সংসদের উভয় কক্ষের (রাজ্যসভা ও লোকসভা) নির্বাচিত ও মনোনীত সংসদ সদস্যদের দ্বারা উপরাষ্ট্রপতি নির্বাচিত হন। 

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর