২৩ জুলাই, ২০২২ ০২:০৭
রয়টার্সের প্রতিবেদন

রাশিয়ার কাছে হারানো ভূমি উদ্ধারের আগে যুদ্ধবিরতি নয় : জেলেনস্কি

অনলাইন ডেস্ক

রাশিয়ার কাছে হারানো ভূমি উদ্ধারের আগে যুদ্ধবিরতি নয় : জেলেনস্কি

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। এতে শক্তিধর দেশটির কাছে পশ্চিমা সমর্থনপুষ্ট ইউক্রেন কয়েকটি অঞ্চল হারিয়েছে। যেসব অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার আগে রাশিয়ার সাথে কোনো ধরনের যুদ্ধবিরতির সম্ভাবনাকে নাকচ করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। খবর বার্তা-সংস্থা রয়টার্স।

শুক্রবার মার্কিন গণমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাতকারে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, হারানো অঞ্চল পুনরুদ্ধার না করে রাশিয়ার সাথে যুদ্ধবিরতি কেবল যুদ্ধকে দীর্ঘায়িত করবে। 

তিনি সতর্ক করে বলেন, যেকোনো ধরনের যুদ্ধবিরতি রাশিয়াকে ইউক্রেনের দখলকৃত অঞ্চলকে নিয়ন্ত্রণে সাহায্য করবে। পাশাপাশি এটা রাশিয়াকে নতুন করে সংঘর্ষে জড়িয়ে পড়তে উদ্বুদ্ধ করবে। এছাড়াও মস্কোকে পরবর্তী ধাপের যুদ্ধ পরিকল্পনা করতে সুযোগ করে দেবে এই চুক্তি।  

একই সাথে জেলেনস্কি মার্কিন হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমস (হিমার্স) নিয়ে কথা বলেন। তিনি বলেন, প্রয়োজনের তুলনায় খুবই কম সরবরাহ করা হচ্ছে এই অস্ত্র।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘ আমরা বিশ্বাস করি, আগে রাশিয়ার কাছে হারানো অঞ্চল মুক্ত করতে হবে। এরপর ঠিক করব কীভাবে আগামী শতাব্দিতে আমরা বাঁচতে পারি। তিনি বলেন, রাশিয়ার বিমান হামলা থেকে বাঁচতে ইউক্রেনের আরও ইয়ার ডিফেন্স সিস্টেম প্রয়োজন। 

এদিকে শুক্রবার (২২ জুলাই) কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রফতানি করতে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে রাশিয়া ও ইউক্রেন। এর মাধ্যমে বিশ্ব সম্ভাব্য খাদ্য সংকট থেকে মুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর