৩ অক্টোবর, ২০২২ ১৯:৩৬

প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করতে চায় ওপেক প্লাস

অনলাইন ডেস্ক

প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল কম উত্তোলন করতে চায় ওপেক প্লাস

পেট্রলিয়াম উৎপাদনকারী দেশগুলোর সংস্থার লোগো

বাজার চাঙ্গা করতে তেল উত্তোলন কমানোর চিন্তা করছে তেল উৎপাদন ও বিক্রয়কারী দেশগুলোর জোট ওপেক প্লাস। একটি সূত্রের বরাতে রয়টার্সের খবরে বলা হয়েছে, সংস্থা দৈনিক ১০ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাতে চায়। আগামী বুধবার ( ৫ অক্টোবর) বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানে এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

করোনা পরবর্তী পরিস্থিতি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর গত কয়েক মাস ধরে অপরিশোধিত জ্বালানি তেলের বাজারে মন্দাভাব দেখা দিয়েছে। এর আগে করোনা চলাকালীন সময়ে ২০২০ সালে ওপেক প্লাস তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছিল।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, ইরান, ভেনেজুয়েলা, ইকুয়েডর, কঙ্গো, নাইজেরিয়াসহ জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিতে শীর্ষে থাকা বিশ্বের ১৪টি দেশের জোট অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম একপোর্টিং কান্ট্রিজ বা ওপেক। রাশিয়া  পরে এই জোটের সদস্য হওয়ার পর সংস্থার নতুন নাম হয় ওপেক প্লাস।

আন্তর্জাতিক রাজনীতি বিশেষজ্ঞরা বলছেন, ওপেক প্লাসের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে তা যুক্তরাষ্ট্রের অসন্তুষ্টির কারণ হতে পারে। ওপেকের বর্তমান চেয়ার হিসেবে দায়িত্বে আছে সৌদি আরব। বাইডেন নিজে সৌদি আরবে গিয়ে তেল উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছিল।

তেলের উৎপাদন কমানোর বিষয়ে বিস্তারিত জানতে সৌদি সরকারি মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করলে রয়টার্সের কাছে তারা কেউই মন্তব্য করতে রাজি হননি।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর