৪ অক্টোবর, ২০২২ ১০:৪৭

এবার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

এবার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল উত্তর কোরিয়া

সংগৃহীত ছবি

সম্প্রতি একের পর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে উত্তর কোরিয়া। কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস প্রতিবেশী দক্ষিণ কোরিয়া সফর করে। তার এই সফর উপলক্ষে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। 

এবার জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল দেশটি। বিগত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটাল পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া। মঙ্গলবার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

এদিকে, উত্তর কোরিয়ার এই কর্মকাণ্ডে জাপান তার বাসিন্দাদের জন্য সতর্কতা জারি করে। দেশটি তার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলে এবং উত্তর জাপানে ট্রেন চলাচলের সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

জানা গেছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। জাপান বলছে, প্রশান্ত মহাসাগরে পড়ার আগে ক্ষেপণাস্ত্রটি তার ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গেছে বলে মনে হওয়ায় সরকার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য সতর্ক করে।

দেশটি বলেছে, ২০১৭ সালের পর প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে উড়ে যাওয়া বা ভূখণ্ড অতিক্রম করা উত্তর কোরিয়ার এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করার জন্য জাপান কোনও প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেনি।

জাপানের দাবি, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ এক হাজার কিলোমিটার উচ্চতায় ৪ হাজার ৬০০ কিলোমিটার (২ হাজার ৮৫০ মাইল) উড়েছিল। সূত্র: রয়টার্স, বিবিসি, জাপান টাইমস, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর